ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

টাইগারদের ধ্যান-জ্ঞানে ‘প্রথম সেশন, প্রথম দিন’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:১৯ পিএম, ০৭ মার্চ ২০১৯

নিউজিল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ায় খেলতে গেলে সফরকারী দলগুলোকে সবার আগে মাথায় রাখতে হয় সেখানকার উইকেট ও কন্ডিশনের কথা। কেননা সেখানের এক মাঠের উইকেট কিংবা কন্ডিশন একদমই মেলে না অন্য মাঠের সঙ্গে। বিশেষ করে নিউজিল্যান্ডে বেশিই দেখা যায় এমন বৈচিত্র। 

কখনো মনে হয় উইকেট বুঝি খুবই ব্যাটিংবান্ধব, পরক্ষণেই সুইং পেতে শুরু করেন বোলাররা। তাই পাঁচদিনের টেস্টে সফরকারীদের পরিকল্পনা সাজাতে বেশ বেগ পেতে হয়। যার বাইরে নয় বাংলাদেশ ক্রিকেট দলও। হ্যামিল্টনে সিরিজের প্রথম ম্যাচটি হেরে যাওয়ায় ওয়েলিংটনে এখন সিরিজে নিজেদের আশা বাঁচিয়ে রাখার মিশন মাহমুদউল্লাহ-তামিমদের।

সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ৫২ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। কিন্তু ম্যাচের দুই ইনিংসের শুরুটাই ছিলো দারুণ। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, নেইল ওয়াগনারদের পেস আক্রমণ সামলে দুইবারই পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সাদমান ইসলাম। কিন্তু পরের ব্যাটসম্যানরা প্রথম ইনিংসে সেটি ধরে এগুতে না পারায় বড় হার দিয়েই শেষ হয়েছে ম্যাচটি।

তাই ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামার আগে ম্যাচের প্রথম দিন তথা প্রথম সেশনের দিকেই বেশি মনোযোগ দিচ্ছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এর অবশ্য ভিন্ন আরেকটি কারণও রয়েছে।

টেস্ট ক্রিকেটে অন্য সব জায়গায় ম্যাচের দিন যতো গড়ায় ততই বোলিং সহায়ক হতে থাকে ম্যাচের উইকেট। কিন্তু ওয়েলিংটনে যতো সময় অতিবাহিত হয়, ততই যেনো রান করা সহজ হয়ে যায়। যার প্রমাণ মিলেছে ২০১৬-১৭ মৌসুমে বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরের ওয়েলিংটন টেস্টে। বুধবার সে কথা বলেছেন নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্টও।

আজ (বৃহস্পতিবার) ম্যাচের আগের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে একই কথা উচ্চারিত হলো টাইগার অধিনায়কের কণ্ঠেও। দিন যত গড়াবে, উইকেট ব্যাটিংয়ের জন্য তত সহজ হবে বিধায় ম্যাচের প্রথম সেশন এবং প্রথম দিনটিতে ব্যাটিং বা বোলিংয়ে ভালো করার দিকেই তাগিদ দেন টাইগার অধিনায়ক।

মাহমুদউল্লাহ বলেন, ‘উইকেটটি যদি আমরা বিবেচনা করি তাহলে দেখবেন যে গতবারও কিন্তু শুরুর দিকে এমন সবুজ উইকেট ছিলো। তবে প্রথম দিন ব্যাটসম্যানদের জন্য কিছুটা সমস্যা হবে। অনেক কঠিন চ্যালেঞ্জ থাকবে, সিম থাকবে, স্পিন থাকবে। তবে আমার কাছে মনে হয় দিন যত গড়াবে এটি আরও ভালো উইকেট হবে এবং ব্যাটিং সহায়ক উইকেট হয়ে যাবে। সুতরাং প্রথম দিন এবং প্রথম সেশনটি অনেক গুরুত্বপূর্ণ।’

এসময় প্রথম ইনিংসের গুরুত্ব বুঝিয়ে টাইগার অধিনায়ক বলেন, ‘টেস্ট ক্রিকেটে প্রথম ইনিংসটি সবসময়ই খুব গুরুত্বপূর্ণ। কারণ এটি আপনাকে একটি ভালো ভিত গড়ে দিবে। আপনি যদি ভালো ব্যাটিং কিংবা বোলিং করেন তাহলে সেটি আপনাকে একটি ভিত দিবে। আপনি ম্যাচের নিয়ন্ত্রকটি কতটুকু আপনার কাছে নিতে পারছেন সেটাই আসলে গুরুত্বপূর্ণ।’

‘প্রথম ইনিংস অবশ্যই অনেক গুরুত্ববহ। আমি চাই যে প্রথম ইনিংসে যদি ব্যাটিং করি তাহলে ভালো একটি জুটি এবং ভালো একটি ইনিংস বিল্ড আপ করতে হবে ও ভালো একটি পুঁজি দাঁড়া করাতে পারি। আর বোলিং করলে যেন আমরা শুরুতে কিছু উইকেট নিতে পারি এবং তাদেরকে চাপে ফেলতে পারি। তাহলেই আমরা ভালো কিছু করতে পারবো’ - আরও বলেন মাহমুদউল্লাহ।

এআরবি/এসএএস/পিআর

আরও পড়ুন