ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৯ বছর পর গোল্ডেন ডাক ধোনির

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৫ মার্চ ২০১৯

ক্যারিয়ারটাই তার শুরু হয়েছিল গোল্ডেন ডাক দিয়ে। ২০০৪ সালে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অভিষেক হয়েছিল মহেন্দ্র সিং ধোনির। সেবার ভারতের অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলি। ওই ম্যাচে ব্যাট করতে নেমে প্রথম বলেই রান নিতে গিয়ে রানআউট হয়েছিলেন ভারতের সাবেক এই অধিনায়ক।

এরপর ভারতের জার্সি গায়ে রাজকীয় পথচলা বিশ্বকাপজয়ী অধিনায়কের। ৩৩৯ ম্যাচে অভিষেক ছাড়াও গোল্ডেন ডাকের মুখোমুখি হয়েছিলেন আরও দুবার। এবার তার নামের পাশে চতুর্থবারের মতো গোল্ডেন ডাক মারার সংখ্যাটা যুক্ত হয়ে গেলো। উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারে মোট চারবার গোল্ডেন ডাক পারলেন ধোনি। সর্বোচ্চ ৭ বার গোল্ডেন ডাক মারার রেকর্ড রয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচারের।

তবে ধোনির এই গোল্ডেন ডাক নিয়ে সবার আগ্রহ সৃষ্টি হওয়ার মূল কারণ হচ্ছে, গোল্ডেন ডাক কি জিনিস সেটাই ভুলিয়ে দিতে বসেছিলেন ভারতের সাবেক এই অধিনায়ক। গত ৯ বছরে যে একবারও গোল্ডেন ডাকের মুখোমুখি হতে হয়নি তাকে!

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে অসাধারণ ব্যাটিং করে দলকে জিতিয়েছিলেন। দ্বিতীয় ম্যাচেও তার ইচ্ছা ছিল অবদান রাখার। মাঠে নেমেই উইকেটে থিতু হয়ে আগের ম্যাচের মত দলকে একটা লড়াকু পুঁজি এনে দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু পারলেন না। প্রথম বলেই ফিরে যেতে হলো তাকে মাঠের বাইরে।

মূলতঃ ম্যাচের মোক্ষম সময়ে দু’বলে দুই উইকেট তুলে নিয়ে ভারতকে চাপে ফেলে দিয়েছিলেন অসি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। নাগপুরে ইনিংসের ৩৩ তম ওভারের দ্বিতীয় বলে জাম্পার ডেলিভারিতে এক্সট্রা কভারে ক্যাচ দিয়ে ফেরেন কেদার যাদব। গত ম্যাচের নায়ক এদিন ক্রিজে টিঁকলেন মাত্র ১২ বল।

কেদার আউট হতেই পরের বলে ধোনিকে স্লিপে ক্যাচ করিয়ে সাজঘরের রাস্তা দেখান অ্যাডাম জাম্পা। ক্রিজে এসে ধাতস্থ হওয়ার আগেই প্রথম বলে স্লিপে উসমান খাজার হাতে ক্যাচ জমা দেন ধোনি। মিডল অর্ডারে পরপর জোড়া উইকেট হারিয়ে এক সময় চাপে পড়ে যায় ভারতীয়রা। পরে অধিনায়ক কোহলির সেঞ্চুরিতে ভর করে দুশো রানের গণ্ডি পেরোয় ভারত।

প্রসঙ্গতঃ ওয়ানডে ক্রিকেটে শেষবার ৯ বছর আগে গোল্ডেন ডাকে আউট হয়ে প্যাভিলিয়ন ফিরেছিলেন ধোনি। সেবারও প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। ২০১০ সালে ভাইজ্যাকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইনিংসের প্রথম বলেই শূন্য রানে আউট হয়ে ফিরেছিলেন ধোনি।

উল্লেখ্যঃ গোল্ডেন ডাক হচ্ছে, কোনো ব্যাটসম্যান মাঠে নামার পর নিজের প্রথম বলেই কোনো রান না করে আউট হওয়া। যদি কেউ শূন্য রানে আউট হলো, কিন্তু বল মোকাবেলা করেছেন একাধিক, তাহলে সেটা গোল্ডেন ডাক হবে না। সেটা শুধু হবে ‘ডাক’।

আইএইচএস/এমএস

আরও পড়ুন