ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নিউজিল্যান্ডে ব্যর্থতা : দায়টা বিপিএলের নাকি খেলোয়াড়দের?

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১৩ পিএম, ০২ মার্চ ২০১৯

নিউজিল্যান্ড সফর উপমহাদেশের দলগুলোর জন্য সবসময়ই চ্যালেঞ্জিং। ভারত, পাকিস্তানের মতো বড় দলও ওই কন্ডিশনে গিয়ে সুবিধা করতে পারে না। আগেভাগেই তাই প্রস্তুতি নিয়ে তবেই সফরে যায় দলগুলো। তবে বাংলাদেশ যেন এই জায়গায় সবার চেয়ে আলাদা।

নিউজিল্যান্ড সফরের আগে টি-টোয়েন্টি ফরমেটের বিপিএল খেলে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। অথচ সফরের শুরুতে তাদের খেলতে হয়েছে ওয়ানডে, তারপর শুরু সবচেয়ে কঠিন ফরমেট টেস্ট।

ফলাফল যা হওয়ার তাই হচ্ছে। ওয়ানডে সিরিজে কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। টেস্টেও তিনদিন পেরুতেই ইনিংস হারের শঙ্কায়।

প্রথম ইনিংসে মাত্র ২৩৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ৬ উইকেটে ৭১৫ রানের হিমালয় গড়ে ইনিংস ঘোষণা করে নিউজিল্যান্ড। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৭৪ রান।

বোঝাই যাচ্ছে, ব্যাটিং-বোলিং কোনো দিক দিয়েই কিউইদের সঙ্গে পেরে উঠছে না টাইগাররা। বোলিংয়ে মোটামুটি সবাই ব্যর্থ। এক তামিম ইকবাল ছাড়া ব্যাটিংয়ে ব্যর্থতা উপহার দিয়েছেন প্রায় সবাই। তামিম প্রথম ইনিংসে সেঞ্চুরি আর দ্বিতীয় ইনিংসে খেলেন হাফসেঞ্চুরির এক ইনিংস।

আসলে সমস্যাটা কোথায়? দলের স্পিন বোলিং কোচ সুনিল জোশি মনে করছেন, বাংলাদেশের সমস্যা আসলে মানসিকতায়। তিনি বলেন, 'পরিস্থিতির সঙ্গে, মানসিকতায় মানিয়ে নেয়া ছাড়া কঠিন কিছু দেখছি না। একইভাবে আমাদের স্পিনাররা কন্ডিশন এবং পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে চাচ্ছে। আপনাকে মানসিকতা পরিবর্তন করতে হবে। সেইসঙ্গে ভেন্যু বুঝে উন্নতিটা ধরতে হবে।'

বাংলাদেশের মাটিতে যে প্রস্তুতিতে খেলা যায়, এসব জায়গায় তেমন প্রস্তুতিতে ভালো করা সম্ভব নয় বলেই মনে করছেন জোশি। টাইগার স্পিন বোলিং কোচ প্রশ্ন তুললেন নিউজিল্যান্ড সফরের আগে বিপিএল খেলার অদূরদর্শিতা নিয়েও।

জোশির ভাষায়, 'যদি আপনি কন্ডিশনের দিকে তাকান, আমাদের দেশে ভালো একটা প্রস্তুতি নেয়া উচিত ছিল। সফরের আগে আমাদের প্রস্তুতি কেমন ছিল...জাতীয় দলের সব খেলোয়াড় বিপিএল খেলেছে। আমি কিছুকে দোষারূপ করছি না। তবে এটা অবশ্যই আদর্শ প্রস্তুতি ছিল না।'

পরে অবশ্য কথা কিছুটা ঘুরিয়ে ফেলেন জোশি। টাইগার স্পিন কোচ তামিমের উদাহরণ টেনে বলেন, 'আমি অজুহাত তুলব না। আসলে সবকিছু যার যার উপর নির্ভর করে। আপনি তামিমকে দেখুন। তামিম পেরেছে, সে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে, তাই না? এটা আসলে খেলোয়াড়দের ব্যাপার, ব্যক্তিগতভাবে তারা কিভাবে নিচ্ছে। কিভাবে নিজেকে প্রস্তুত করছে, কিভাবে মানসিকতায় পরিবর্তন আনছে।'

এমএমআর/জেআইএম

আরও পড়ুন