ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

চলে গেলেন ক্রিকেটার গড়ার কারিগর আলতাফ হোসেন

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

রত্ন হারাল বাংলাদেশের ক্রিকেট। না ফেরার দেশে পারি জমালেন দেশের স্বনামধন্য ক্রিকেট কোচ সৈয়দ আলতাফ হোসেন। মঙ্গলবার রাতে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন এক সময়ের মাঠ কাঁপানো এই ক্রিকেটার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

দেশের তরুণ প্রজন্মের অনেকে হয়তো তাকে চিনবেন না। তিনি ছিলেন বাংলাদেশের ক্রিকেটের নেপথ্যের এক নায়ক। পাকিস্তান ক্রিকেট দলের টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া প্রথম বাঙালি ক্রিকেটার ছিলেন এই আলতাফ হোসেন। খেলোয়াড়ি জীবন শেষে ক্রিকেট কোচ হিসেবেও ছিলেন ভীষণ সফল।

খেলোয়াড়ি জীবনে ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার ছিলেন। ঘরোয়া ক্রিকেটে খেলেছেন মোহামেডান স্পোর্টিং ক্লাব, ঢাকা ওয়ান্ডারার্স, পিডব্লুডি, ইস্ট পাকিস্তান জিমখানা ও শান্তিনগরের হয়ে।

বাংলাদেশের জন্ম হওয়ার আগে পূর্ব পাকিস্তান ক্রিকেট দলের বড় এক তারকা ছিলেন আলতাফ হোসেন। ১৯৬৫ সালে ডাক পেয়েছিলেন পাকিস্তানের জাতীয় দলে। সে দলের অধিনায়ক ছিলেন হানিফ মোহাম্মদ। যদিও টেস্ট খেলার সুযোগ পাননি, দলে নিয়েও বসিয়ে রাখা হয় তাকে।

খেলোয়াড়ি জীবন শেষ হওয়ার আগেই ১৯৭০ সালে আম্পায়ারিং পেশায় চলে আসেন আলতাফ হোসেন। পাকিস্তান ক্রিকেট বোর্ডের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচও পরিচালনা করেছেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭১ সালে কোচ হিসেবে যোগ দেন জাতীয় ক্রীড়া পরিষদে।

জাতীয় ক্রীড়া পরিষদের কোচ হিসেবে কাজ করেছেন ১৯৭৬ থেকে ২০০১ সাল পর্যন্ত। আশির দশকে অনেকবারই বাংলাদেশ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন প্রয়াত এই ক্রিকেট ব্যক্তিত্ব। এছাড়া ‘এ’ দল ও বয়সভিত্তিক দলগুলোর দায়িত্ব পালন করেছেন। কাজ করেছেন মহিলা দলের কোচ হিসেবেও। প্রথিতযশা এই কোচ ১৯৯৯ সালে পান জাতীয় ক্রীড়া পুরস্কার।

এমন একজন মানুষের মৃত্যুতে শোক নেমে এসেছে বাংলাদেশের পুরো ক্রিকেটাঙ্গনে। শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এমএমআর/জেআইএম

আরও পড়ুন