ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শচীন থেকে কোহলি : কাশ্মির হামলায় ফুঁসছে ভারতের ক্রিকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মিরের জম্মু-শ্রীনগর হাইওয়ের পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর সিআরপিএফ কনভয়ের ওপর ভায়াবহ সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪৫জন সেনা সদস্য। যে ঘটনায় তোলপাড় এখন সারা বিশ্ব। ভারত এবং পাকিস্তানের মধ্যে বিরাজ করছে ইতিহাসের সবচেয়ে শীতল সম্পর্ক।

ভয়াবহ এই হামলায় ক্ষোভে ফুঁসছে পুরো ভারত। যাদের থেকে বাদ নেই ক্রিকেটাঙ্গনও। শচীন টেন্ডুলকার থেকে শুরু করে বিরাট কোহলি, কেই বাদ নেই ক্ষোভ প্রকাশ থেকে। গতকাল তো ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর টুইট করে জানিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে কথা বলতে হবে যুদ্ধের ময়দানে।

পুলওয়ামায় ভয়াবহ সন্ত্রাসী হামলাকে কাপুরুষোচিত অ্যাখ্যা দিয়ে নিহতদের প্রতি স্যালুট জানান শচীন টেন্ডুলকার। পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই মুহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছেন।

টুইটারে নিহতদের প্রতি স্যালুট জানিয়ে শচীন লিখেছেন, ‘এই ঘটনা কাপুরুষোচিত, ঘৃণ্য চক্রান্ত। দেশকে রক্ষা করতে গিয়ে যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আর যারা হাসপাতালে এখনও মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করি।’

ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। কাশ্মির হামলার নিন্দা জানিয়ে টুইটারে তিনি বলেন, ‘পুলওয়ামায় জঙ্গি হামলার কথা শুনে আমি পুরোপুরি স্তম্ভিত। নিহত জওয়ানদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সুস্থতা কামণা করি।’

শুক্রবার নাগপুরে ইরানি কাপের ম্যাচে বিদর্ভের বিরুদ্ধে মাঠে নেমেছিল অবশিষ্ট ভারত একাদশ। বৃহস্পতিবারের ভয়ানক জঙ্গি হামলায় পরদিন ম্যাচের চতুর্থ দিনের খেলায় দুই দল কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নামে। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই টুইটারে সেই ছবি পোস্ট করে নিহত জওয়ানদের পরিবারের পাশে থাকার ঘোষণা দেয় তারা। সে সঙ্গে ভারতীয় সেনার অবদানকে স্মরণ করে দেশের সেনাবাহিনীর প্রতি সমবেদনা জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

কাশ্মির হামলার জন্য সরাসরি পাকিস্তানের দিকে আঙুল না তুললেও রাজ্য দলে গম্ভীরের সতীর্থ তথা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক উন্মুক্ত চাঁদ সন্ত্রাসীদের তড়িঘড়ি উচিত শিক্ষা দেওয়ার কথা জানান। তিনি টুইটারে লেখেন, ‘পুলওয়ামার সিআরপিএফ কনভয়ে কাপুরুষোচিত হামলার খবর অত্যন্ত যন্ত্রণাদায়ক। নিহত জওয়ানদের এই আত্মত্যাগ যেন ব্যর্থ না হয়। অপরাধীদের এক্ষুনি সমুচিত শিক্ষা দেওয়া দরকার। নিহত জওয়ানদের পরিবার ও আহতদের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই।’

একের পর এক সঙ্গি হামলার পরেও সরকারের সহনশীল মানসিকতার ঘুরিয়ে সমালোচনা করেন তারকা বক্সার বিজেন্দ্র সিংও। তিনি প্রশ্ন তোলেন, ‘কতদিন আর শুধু কঠোর নিন্দা হবে?’ তিনি আবার নিজের একমাসের পারিশ্রমিক নিহতদের পরিবারের জন্য দান করার ঘোষণা দেন।

এছাড়াও কাশ্মিরের পুলওয়ামায় ভয়াবহ হামলায় ক্ষোভ প্রকাশ করে এবং নিহতদের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন সাবেক ভারতীয় ওপেনার বিরেন্দ্রর শেবাগ, সুরেশ রায়না, শিখর ধাওয়ান, মনোজ কুমার, প্রবীণ কুমার, সাক্ষী মালিক, মণিকা বাত্রা, রানি রামপাল, হরভজন সিং, মিতালি রাজ, রিশাভ পান্ত, রোহিত শর্মা, ভিভিএস লক্ষ্মণ, মোহাম্মদ কাইফ প্রমুখ।

আইএইচএস/এমকেএইচ