ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফাইনালের সেঞ্চুরিতে রেকর্ডবুকে তোলপাড় তামিমের

শাহাদাৎ আহমেদ সাহাদ | প্রকাশিত: ০৮:৫২ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯

ফাইনালের আগপর্যন্ত তার স্ট্রাইকরেট ছিলো মাত্র ১১৩, গড়টাও সাদামাটা ২৭.১৬! তবে তিনি যেনো সবকিছু জমিয়ে রেখেছিলেন বিগ ফাইনালের জন্য। অবশ্য রাখারই কথা। বিপিএলের ছয় আসরের ইতিহাসে এবারই যে প্রথম খেলছেন ফাইনালে। আর ব্যাট হাতে নিজের প্রথম ফাইনালটাকে স্মরণীয় করে রাখলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

মেগা ফাইনাল ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ক্যারিয়ার সেরা ইনিংসটাই খেললেন তামিম। ইনিংসের শুরু থেকে নেমে খেলেছেন শেষপর্যন্ত। একাই মোকাবিলা করেছেন ৬১টি ডেলিভারি। রান করেছেন দলের ৭০ ভাগেরও বেশি। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯৯ রান করেছে কুমিল্লা ভিক্টোরিয়ানস।

এর মধ্যে ৬১ বল খেলা তামিমের একার রানই ১৪১! যা কি-না বিপিএলের ফাইনালের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। মাত্র ৫ রানের জন্য ২০১৭ সালের আসরে করা ক্রিস গেইলের ১৪৬ রানকে টপকে যেতে পারেননি বাংলাদেশের এ ড্যাশিং ওপেনার।

তবে বিপিএলে দেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংসে নিজেকে সবার ওপরেই বসিয়েছেন তামিম। ২০১৬ সালের আসরে বরিশাল বুলসের বিপক্ষে করা সাব্বির রহমানের ১২২ রানের ইনিংসটিই ছিলো এতদিন ধরে দেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। সেটি ভেঙে আজ ১৪১ রানের অপরাজিত ইনিংস খেললেন তামিম।

নিজের ফিফটি করতে ৩১ বল খেলেছিলেন তামিম। আসরে নিজের তৃতীয় ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিয়ে পরের ৩০ বলেই ৯১ রান করেছেন দেশের ইতিহাসের অন্যতম সেরা এ ব্যাটসম্যান। বিধ্বংসী এ ইনিংসে ১০টি চারের সঙ্গে ১১টি ছক্কা হাঁকিয়েছেন তামিম। যা কি-না বিপিএলের এক ইনিংসের বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। ১২২ রানের ইনিংস খেলার পথে সাব্বির ছক্কা মেরেছিলেন ৯টি।

এছাড়াও তামিমের নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ারের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসও এটি। ২০১৩ সালের বিজয় দিবস কাপ টি-টোয়েন্টিতে ১৩০ রানকে টপকে আজ তিনি করেছেন ১৪১ রান। বিপিএলে শাহরিয়ার নাফিস, মোহাম্মদ আশরাফুল এবং সাব্বির রহমানের পর তামিমের সেঞ্চুরিটি বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে চতুর্থ।

বিপিএলে বাংলাদেশের চার সেঞ্চুরি

শাহরিয়ার নাফীস - খুলনা রয়েল বেঙ্গলসের হয়ে দুরনন্ত রাজশাহীর বিপক্ষে ১০২* রান (২০১৩)
মোহাম্মদ আশরাফুল - ঢাকা গ্ল্যাডিয়েটরসের হয়ে খুলনা রয়েল বেঙ্গলসের বিপক্ষে ১০৩* রান (২০১৩)
সাব্বির রহমান - রাজশাহী কিংসের হয়ে বরিশাল বুলসের বিপক্ষে ১২২ রান (২০১৬)
তামিম ইকবাল - কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১৪১* রান (২০১৯)

এসএএস/এমএমআর/এমকেএইচ

আরও পড়ুন