ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

রুবেল-মাশরাফির লজ্জায় ভাগ বসালেন পাকিস্তানি উসমান

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

৬, ২, ৬, ৪, ৬, ৪- কোনো টেনিস ম্যাচের স্কোরকার্ড নয় এটি। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের শেষ ওভারে উসমান শিনওয়ারির হজম করা রান। এর সঙ্গে তৃতীয় বলে নোসহ শেষ ওভারে মোট ২৯ রান খরচ করেন বাঁহাতি পেসার উসমান। সবমিলিয়ে নিজের ৪ ওভারের স্পেলে ৬৩ রান খরচ করেছেন বাঁহাতি এ পেসার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ ওভারে এর চেয়েও বেশি রান দেয়ার ঘটনা রয়েছে আরও ছয়টি। ঠিক ৬৩ রান দেয়া বোলারের সংখ্যাটাও উসমানসহ তিনজন। বিশ ওভারের এ ফরম্যাটে ৪ ওভারে ৬৩ রান খরচ করা বাকি দুজন হলেন বাংলাদেশের। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রুবেল হোসেন এবং ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে মাশরাফি বিন মর্তুজা ৪ ওভার থেকে ঠিক ৬৩ রান খরচ করেছিলেন।

আজকের ম্যাচে রুবেল ও মাশরাফির এ লজ্জার রেকর্ডেই ভাগ বসালেন উসমান। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান খরচ করার রেকর্ডটা আইরিশ বোলার ব্যারি ম্যাকার্থির দখলে। ২০১৭ সালে আফগানিস্তানের বিপক্ষে তিনি ৪ ওভার থেকে বিলিয়েছিলেন ৬৯ রান।

এছাড়া ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ ওভারে ৬৮ রান দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার কাইল অ্যাবট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ ওভার থেকে ৬৪ রান খরচ করার ঘটনা রয়েছে ৪টি। ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসন, শ্রীলঙ্কান অলরাউন্ডার সনাৎ জয়াসুরিয়া, অস্ট্রেলিয়ান পেসার অ্যান্ড্রু টাই এবং ভারতীয় লেগস্পিনার ইয়ুজভেন্দ্র চাহাল ভিন্ন ভিন্ন ম্যাচে ৪ ওভারে ৬৪ রান খরচ করেছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ইনিংসে ৬৪ রান করার ঘটনা রয়েছে আরও একটি। তবে সেটি পুরো ৪ ওভার নয়, মাত্র ৩.১ ওভার বোলিং করেই। ২০১৮ সালে নিউজিল্যান্ডের বাঁহাতি মিডিয়াম পেসার বেন হুইলার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩.১ ওভারেই বিলিয়েছিলেন ৬৪ রান।

এসএএস/এমএস

আরও পড়ুন