ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সময়মতো গেইল ম্যাজিকের অপেক্ষায় মাশরাফি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:৫১ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৯

হোক তা দেশি কিংবা বিদেশি। পরিসংখ্যান জানাচ্ছে, বিপিএলে ক্রিস গেইলের ধারে কাছে নেই কোন ব্যাটসম্যান। আগের পাঁচ আসরের সব কটায় অংশ নেয়া এ ওয়েস্ট ইন্ডিজ তারকা বিপিএলে যারপরনাই সফল। একমাত্র বিদেশি ব্যাটসম্যান যার রয়েছে পাঁচ পাঁচটি সেঞ্চুরি।

আগের বার রংপুর রাইডার্সের শিরোপা জয়ের অন্যতম রূপকার গেইল কোয়ালিফায়ার ওয়ানে খুলনার বিপক্ষে এবং ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ঝড়ো ও বিধ্বংসী শতক উপহার দিয়ে একাই ম্যাচ ভাগ্য ঘুরিয়ে দিয়েছিলেন।

যার ব্যাট মানেই খোলা তরববারি, যার ঝড়ো উইলোবাজিতে প্রতিপক্ষ বোলিং দুমড়ে মুচড়ে যায়; সেই গেইল এবার নীরব, নিষ্পৃহ। ঝড়ো উইলোবাজি বহুদূরে, রান করতেই যেন ভুলে গেছেন। রীতিমত রান খরায় গেইল।

রংপুর রাইডার্সের হয়ে ১০ ম্যাচে একটি মোটে ফিফটি। আর মোট রান ১+৮+২৩+৭+০+৫৫+২+১+১০+৩৫* = ১৪২। গেইলের নামের সঙ্গে যেটা ভীষণ বেমানান।

এই যে তার ব্যাটে রান নেই, তা নিয়ে সে অর্থে চিন্তাও নেই অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার। অ্যালেক্স হেলস আর এ বি ডি ভিলিয়ার্স কোয়ালিফায়ার ওয়ানে খেলতে পারবেন না। নকআউট পর্বে ঐ দুই ব্যাটসম্যানের অভাব ও ঘাটতি পূরন হতে পারে গেইল জ্বলে উঠলে।

নকআউট পর্বে গেইলের জ্বলে ওঠা, রানে ফেরা ও বিধ্বংসী ইনিংস উপহার দেয়া নিয়ে কি ভাবছেন রংপুর অধিনায়ক? আজ সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠলো।

মাশরাফি জবাবে অনেক কথাই বললেন। তবে অনেক কথার ভীড়ে একটি সত্য ঠিকই ফুটে উঠল। তা হলো-গেইলের কাছে ঠিক আগের বারের মত গুরুত্বপূর্ণ সময়ে ম্যাচ জেতানো ব্যাটিংয়ের আশাই করছেন মাশরাফি।

রংপুর অধিনায়কর প্রবল বিশ্বাস ও আস্থা, গেইল যে কোন সময় জ্বলে ওঠার ক্ষমতা রাখেন। এবং একাই ম্যাচ ঘুরাতেও পারেন। কন্ঠে ও শরীরী অভিব্যক্তি পরিষ্কার বলে দিল, আগের বারের মত এবারো গেইল ম্যাজিকের অপেক্ষায় মাশরাফি।

গেইল সম্পর্কে কিছু বলতে বলা হলে মাশরাফি বলে ওঠেন, ‘দেখেন, ক্রিকেটে তো কিছুই বলা যায় না। আজকেই গেইল ভাল খেলবে এমন গ্যারান্টি দেয়াও যায় না। কিন্তু তিনি এমন একজন খেলোয়াড়, যে কিনা একাই ম্যাচ ঘুরিয়ে ফেলতে পারেন। সেই প্রমাণ শুধু আগের বার দিয়েছেন তাই নয়, সারা বিশ্বে অনেকবার এই ফরম্যাটে প্রমাণ মিলেছে গেইল 'একাই একশো'।’

মাশরাফি অমন আশা করতেই পারেন। ইতিহাস জানাচ্ছে, আগের বার ট্রফি জয়ের রূপকার ও নায়ক হলেও তার আগে কিন্তু সে অর্থে ভাল খেলেননি। কিন্তু কোয়ালিফায়ারে খুলনা টাইটান্সের বিপক্ষে আর ফাইনালে ঢাকার সাথে ছক্কার নহর বইয়ে দুই ম্যাচে ১৪+ ১৮ = ৩২ ছক্কায় মাঠ গরম করার পাশাপাশি ম্যাচ ভাগ্য গড়ে দেয়ার কাজটিও করেন গেইল।

এআরবি/এমএমআর/এমকেএইচ

আরও পড়ুন