ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অ্যান্টিগার সবুজ গালিচায় ইংল্যান্ডের ‘অদ্ভুত’ রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯

তরুণ ফাস্ট বোলার আলঝারি জোসেফের লাফিয়ে ওঠা বলে ব্যাট সরিয়েও শেষ রক্ষা হলো না ইংলিশ অধিনায়ক জো রুটের। বাড়তি বাউন্সের ডেলিভারিটি ব্যাটের হ্যান্ডেলে লেগে চলে যায় থার্ড স্লিপের হাতে, সেখানে দাঁড়ানো জন ক্যাম্পবেল সেটি ধরতে ব্যর্থ হলে গালি থেকে খানিক কসরত করে ক্যাচটি লুফে নেন শাই হোপ।

বিদায়ঘণ্টা বেজে যায় রুটের। তবু বিদায়টা মানতে পারছিলেন না রুট। উইন্ডিজ খেলোয়াড়রা যখন উল্লাসে ব্যস্ত তখন অবিশ্বাসের চোখে উইকেটের দিকে তাকিয়ে ইংলিশ অধিনায়ক। গুড লেন্থের কাছে পড়ে বলটা এতো লাফিয়ে উঠবে তা হয়তো কল্পনাও করেননি রুট। কল্পনা করেননি অ্যান্টিগায় খেলতে নেমেই অভিনব এক রেকর্ডে নাম লেখাবে তার দল।

সিরিজের প্রথম টেস্টে তুলোধুনো হওয়ার পর অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে মাঠে নেমেছে ইংল্যান্ড। টসে হেরে ব্যাট করতে নেমেই রেকর্ডের পাতায় নাম তুলে ফেলেছেন দুই ওপেনার জো ডেনলি এবং ররি বার্নস।

তবে এতে তাদের কৃতিত্ব সামান্যই, পুরো কীর্তিটাই দুই উইন্ডিজ পেসার কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েলের। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করার লক্ষ্যে ইংলিশদের সামনে সবুজ গালিচা উপহার দিয়েছে ক্যারিবীয়রা। তাতে ব্যাট করতে নেমে প্রথম ৪ ওভারে কোনো রানই করতে পারেননি দুই ওপেনার ডেনলি এবং বার্নস।

West-Indies

নিজের অভিষেক ম্যাচ খেলতে নামা ডেনলি মেইডেন দেন গ্যাব্রিয়েলের ২ ওভার, বার্নস কাটিয়ে দেন রোচের দুই ওভার। ৪ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় শূন্য উইকেটে শূন্য রান। ১৯৯৯ সালে প্রতি বলের হিসেব রাখা শুরু হওয়ার পর থেকে এবারই প্রথমবারের মতো ইনিংস শুরুর ৪ ওভারে কোনো রান করতে ব্যর্থ হয়েছে ইংল্যান্ড। এর আগে ৪ ওভারে সর্বনিম্ন ১ রান হলেও করেছিল ইংল্যান্ড। এবার ছাড়িয়ে গেল সেটিকেও।

শুরুর এই ধাক্কা নিজেদের ইনিংসেও টেনে নিয়েছে ইংলিশরা। প্রথম ৪ ওভারে কোনো রান করতে না পেরে পঞ্চম ওভারেই সাজঘরে ফিরে যান ররি বার্নস (৪)। দশম ওভারে সাজঘরে ফেরেন ডেনলি (১৬)। ইংল্যান্ডের সংগ্রহ তখন ২ উইকেটে ১৬ রান।

সবুজ উইকেটের অসমান বাউন্সে রক্ষণাত্মক ক্রিকেটে টেকা যাবে না ভেবে কাউন্টার অ্যাটাক শুরু করেন অধিনায়ক রুট এবং জনি বেয়ারস্টো। কিন্তু বেশিক্ষণ থাকা হয়নি রুটের। ১৬তম ওভারে দলীয় ৩৪ রানের মাথায় জোসেফের আচমকা বাউন্সে সাজঘরে ফেরেন তিনিও।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৯ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৫৫ রান করেছে ইংল্যান্ড। স্রোতের বিপরীতে একাই লড়ছেন বেয়ারস্টো। ৪৬ বল খেলে ৭ চারের মারে ৩৭ রানে অপরাজিত রয়েছেন তিনি।

এসএএস/এমকেএইচ

আরও পড়ুন