ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘মোটা’ শাহজাদ-ফ্রাইলিংককে নিয়ে মুশফিকের রসিকতা

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৪ পিএম, ২৬ জানুয়ারি ২০১৯

ক্রিকেট পাড়ায় কান পাতলে একটি জিনিস খুব করে শোনা যায়, সেটি হলো উইকেটকিপিং করতে বাড়তি আনন্দ কিংবা তৃপ্তি পান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহীম। তিনি নিজেও অনেকবার আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক আলোচনায় জানিয়েছেন কিপিং গ্লাভস হাতে খেলার মধ্যে বেশি মনোযোগ দিতে পারেন তিনি, পরামর্শ দিতে পারেন বোলারদেরকেও।

উইকেটকিপিংয়ের প্রতি মুশফিকের অত্যধিক ভালোবাসা দেখে নিন্দুকেরা ফোঁড়ন কাটে- হয়তো ব্যাটিং না করলেও চলবে মুশফিকের, কিন্তু কিপিং তার চাই'ই চাই। অথচ চলতি বিপিএলে নবম ম্যাচ খেলতে নেমেও কিপিং গ্লাভসজোড়া হাতে নেননি ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকা মুশফিক। চিটাগং ভাইকিংসের অধিনায়কত্ব করছেন কখনো মিডঅফ, কখনোবা শর্ট মিডউইকেট আবার কখনোবা বা স্লিপ পজিশনে দাঁড়িয়ে।

কি কারণে কিপিং করছেন না মুশফিক? যেখানে জাতীয় দলেই কিপিং গ্লাভস হাতছাড়া করতে চান না তিনি, সেখানে ঘরোয়া ক্রিকেটে আপসে গ্লাভস তুলে দিয়েছেন আরেকজনের হাতে। অবাক করা বিষয়ই বটে। তবে এ অবাক করা বিষয়টি ঘটেছে মূলত অপারগতা থেকে, সামনে আর কোনো পথ খোলা নেই দেখে। তার বদলে উইকেট সামলাচ্ছেন আফগানিস্তানের মারকুটে ওপেনার মোহাম্মদ শাহজাদ।

তবে কিপিং গ্লাভস ছাড়লেও নিজের ব্যাটিং ফর্মটা কিন্তু ছাড়েননি ৩১ বছর বয়সী মুশফিক। বরং বারবার টি-টোয়েন্টি ক্রিকেটে তার সামর্থ্য নিয়ে যে প্রশ্ন ওঠে সেটিকেও উড়িয়ে দিচ্ছেন ব্যাট হাতে। চলতি বিপিএলে দেশি ক্রিকেটারদের মধ্যে এখনো পর্যন্ত সর্বোচ্চ ২৯৯ রান রয়েছে তার নামের পাশে। তিন হাফসেঞ্চুরিতে প্রায় ১৪০ ছুঁইছুঁই স্ট্রাইকরেটে এ রান করেছেন তিনি। সবমিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনে রয়েছেন মুশফিক।

গ্লাভস না নিয়েও ভালো ব্যাটিং করছেন, তবে কি পাকাপোক্তভাবে গ্লাভস ছেড়ে দেবেন মুশফিক? এমন কোনো ভাবনা কি রয়েছে তার? মুশফিক সাফ জানিয়ে দিয়েছেন, উইকেটকিপিং করা না করার সাথে এর সম্পর্ক নেই। কেননা বিপিএলে এর আগে উইকেটকিপিং করেও অনেক রান করেছেন তিনি।

শুক্রবার রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, ‘আমি তো কিপিং করেও অনেক রান করেছি বিপিএলে। এটা (কিপিং করা-না করা) কোনো ব্যাপার না। যদি খেয়াল করে দেখেন তৃতীয় বা চতুর্থ আসরে সাড়ে চারশর মতো রান করেছি। সম্ভবত সেকেন্ড হাইয়েস্ট ছিলাম।’

এসময় যে কারণে কিপিং করছেন না মুশফিক, সেটিও ব্যাখ্যা করেছেন বিশদভাবে। নিজ দলের কয়েকজন স্থুলকায় খেলোয়াড়দের ব্যাপারে নির্মল হাস্যরসেরও সৃষ্টি করেন তিনি। মুশফিক জানিয়েছেন, মূলত দীর্ঘকায় শরীরের কারণেই শাহজাদকে অন্য কোথাও ফিল্ডিং দেয়া যায় না। এছাড়া তার দলে শাহজাদের মতো আরও কয়েকজন খেলোয়াড় (রবি ফ্রাইলিংক, ইয়াসির আলি রাব্বি প্রমুখ) থাকায় দলের কথা ভেবেই গ্লাভস ছেড়েছেন মুশফিক।

তার ভাষ্যে, ‘আমাদের টিমের কম্বিনেশনের কারণেই মূলত কিপিং করছি না। আমাদের টিমের যে ভদ্রলোক (শাহজাদ) এখন কিপিং করছেন, স্বাস্থ্য দেখলেই তো বুঝবেন...। তাকে ফিল্ডিংয়ের কোথায় রাখতে হবে....(হাসি), এটা আমার জন্য খুবই কঠিন। আমাদের টিমের আরও ২-৩ জন ফিল্ডার আছে যাদের টি-টোয়েন্টির জন্য আদর্শ ফিল্ডার বলা যাবে না।’

‘এরকম চার-পাঁচজন হলে কঠিন হয়ে যায়। তো আমরা টিম ম্যানেজমেন্টের সবাই রিসার্চ করেই সিদ্ধান্তটা নিয়েছি যাতে টিমের স্বার্থে হলেও যেন বেস্ট কম্বিনেশন হয়। তো এজন্যই। আর সে খারাপ করছে না। এবং টিমও ৬টা জিতেছে ওভারঅল ভালই চলছে’- বলেন মুশফিক।

এসএএস/এমএমআর/এমকেএইচ

আরও পড়ুন