ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

যে রেকর্ডে কোহলি-ধোনির ওপরে রাইডু

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯

ওয়ানডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং বিশেষ পারদর্শিতার কথা অজানা নয় কারোই। এই তো অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ তিন ম্যাচ সিরিজের পর তাকে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সেরা ফিনিশারের তকমা দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার ইয়ান চ্যাপেল।

ধোনির মতো বর্তমান অধিনায়ক বিরাট কোহলিও দেখিয়েছেন রান তাড়া করার ম্যাচে নজরকাড়া পারফরম্যান্স। কিন্তু সফল রান তাড়ার রেকর্ডে এ দুজনের চেয়েও ওপরে রয়েছেন তাদেরই সতীর্থ আম্বাতি রাইডু।

রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ডে কমপক্ষে ১৫ ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে বিশ্বসেরা গড় এতোদিন ধরে ছিলো মহেন্দ্র সিং ধোনির দখলে। বুধবার নেপিয়ারে নিউজিল্যান্ডকে হারানো ম্যাচে এ রেকর্ডে সবার ওপরে উঠে গিয়েছেন ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইডু।

ম্যাচে ২৩ বল খেলে মাত্র ১৩ রান করতে পেরেছেন রাইডু। কিন্তু অপরাজিত থেকে ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়ায় গড় বেড়ে গিয়েছে বহুগুণে। ছাড়িয়ে গিয়েছেন ধোনিকেও। এখনো পর্যন্ত ৪৮ ওয়ানডে খেলা রাইডু সফল রান তাড়ার ম্যাচে ব্যাটিং করেছেন ১৭ বার।

আর এই ১৭ ইনিংসে ১ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে তার সংগ্রহ ৬২০ রান, এর মধ্যে ১১ ইনিংসেই অপরাজিত থাকায় গড়টা প্রায় আকাশচুম্বী; ১০৩.৩৩! কমপক্ষে ১৫ ইনিংসে ব্যাটিং করে সফল রান তাড়া করাদের মধ্যে সর্বোচ্চ গড়ের রেকর্ডে এর পরের স্থানেই রয়েছেন ধোনি। ৭৩টি সফল রান তাড়ার ইনিংসে তার গড় ১০৩.০৭।

সফলভাবে রান তাড়া করে সর্বোচ্চ গড় (কমপক্ষে ১৫ ইনিংস)

১. আম্বাতি রাইডু - ১০৩.৩৩ (১৭ ইনিংস)
২. মহেন্দ্র সিং ধোনি - ১০৩.০৭ (৭৩ ইনিংস)
৩. বিরাট কোহলি - ৯৬.৯৪ (৭৯ ইনিংস)
৪. রাসেল আর্নল্ড - ৯১.০০ (১৮ ইনিংস)
৫. মাইকেল বেভান - ৮৬.২৫ (৪৫ ইনিংস)

এসএএস/এমকেএইচ

আরও পড়ুন