ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

৩১ ডিসেম্বরই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয় সাব্বিরের!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ২৩ জানুয়ারি ২০১৯

শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে গত বছর সেপ্টেম্বরে ছয় মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন জাতীয় দলের ক্রিকেটার সাব্বির রহমান। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা নিষেধ ছিল তার। সে কারণেই জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ খেলা হয়নি সাব্বিরের। ফেব্রুয়ারির পুরো সময় তার নিষেধাজ্ঞা বহাল থাকার কথা।

নিষেধাজ্ঞা বহাল থাকলে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে পারতেন না তিনি। কারণ, ২৮ ফেব্রুয়ারির আগেই আগামী ১৩ (নেপিয়ার), ১৬ (ক্রাইস্টচার্চ) ও ২০ ফেব্রুয়ারি (ডুনেডিনে) কিউইদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে টাইগাররা।

কিন্তু এরই মধ্যে সাব্বিরকে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে নেয়া হলো। আজ পড়ন্ত বিকেলে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়ে দিলেন, নিউজিল্যন্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দলে নেয়া হলো সাব্বিরকে।

প্রধান নির্বাচকের সেই ঘোষণার পরপরই ক্রিকেট পাড়ায় প্রশ্ন উঠেছে, সে কি? তবে কি বিসিবি নিয়ম ভেঙে একজন নিষিদ্ধ ক্রিকেটারকে আবার জাতীয় দলে নিয়ে নিল? নিষিদ্ধ সাব্বিরই দলে ফিরলেন?

সে কৌতুহলি প্রশ্নের জবাব খুঁজতে গিয়ে জানা গেলো, নাহ নিষিদ্ধ সাব্বিরকে নেয়া হয়নি। নিয়ম মেনে সাব্বির রহমানের শাস্তির মেয়াদ কমিয়ে এনেই তাকে নিউজিল্যান্ড সফরের জন্য বিবেচনায় আনা হয়েছে।

আজ প্রেস কনফারেন্সে সে তথ্য দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। জানিয়ে দিলেন, ‘সাব্বিরের শাস্তির মেয়াদ তো কমিয়ে আনা হয়েছে।’

বলার অপেক্ষা রাখে না, কোন নিষিদ্ধ ক্রিকেটারের শাস্তি দেয়া এবং শাস্তি প্রত্যাহার- বোর্ডের ডিসিপ্লিনারি কমিটির এখতিয়ার। নান্নু জানালেন, ডিসিপ্লিনারি কমিটি তাদের আগেই জানিয়ে দিয়েছেন সাব্বির এখন শাস্তিমুক্ত।

তাই তো তার মুখে এমন কথা, ‘এটা তো ডিসিপ্লিনারি কমিটির ব্যাপার। জানুয়ারির ৩১ তারিখের পর থেকে সে আন্তর্জাতিক ম্যাচের জন্য মুক্ত। সুতরাং ওভাবেই আমরা চিন্তা করে তাকে নিয়েছি।’

প্রধান নির্বাচক ৩১ জানুয়ারির কথা বললেও ভেতরের খবর, গত ৩১ ডিসেম্বরই শাস্তিমুক্ত করা হয়েছে সাব্বির রহমানকে। কারণ, ৩১ জানুয়ারি পর্যন্ত নিষিদ্ধ থাকার অর্থ, তিনি এখনো শাস্তির আওতায়। আর একজন নিষিদ্ধ ক্রিকেটারকে তো আর জাতীয় দলে নেয়া যায় না।

তখন আবার নিষিদ্ধ অবস্থায় কোন ক্রিকেটারকে আন্তর্জাতিকভাবে জাতীয় দলে নেয়ার অর্থ, আইন ভঙ্গ করা। তখন আবার বিসিবি বিপাকে পড়বে। তাই আসলে ৩১ জানুয়ারি নয়, ৩১ ডিসেম্বরই নিষেধাজ্ঞার খাঁড়া মুক্ত হয়েছেন সাব্বির।

অর্থাৎ এখন আর সাব্বির নিষিদ্ধ নন। তার নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে গত মাসের ৩১ তারিখেই। তাই তাকে জাতীয় দলে নেয়ার পথে আর কোনই বাধা নেই।

এআরবি/আইএইচএস/জেআইএম

আরও পড়ুন