ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দু’জনে মিলে ধরলেন পোলার্ডের ক্যাচ

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

ক্রিকেট বিশ্বে অহরহ এমন ঘটনা ঘটে। দু’জনে মিলে একটি ক্যাচ ধরার দৃশ্য। কোনো ব্যাটসম্যানের ব্যাটে লেগে বল উঠে যাওয়ার পর ফিল্ডিংয়ে একজন সেই বলটি তালুবন্দী করতে পারলেন না কিংবা তার হাত ফসকে বাইরে চলে যাচ্ছিল বলটি, তখন কাছাকাছি থাকা অন্য ফিল্ডার সেই বলটি মাটিতে পড়ার আগেই তালুবন্দী করে নিলো।

কিংবা এমনও দেখা যায়, কোনো ব্যাটসম্যান ছক্কা মারতে গেলেন। বল একেবারে বাউন্ডারি লাইনে। ফিল্ডার বলটা ধরে ফেললেন, কিন্তু নিজের ভারসাম্য রাখতে পারছেন না। বলসহ চলে যাচ্ছিলেন বাউন্ডারির বাইরে, শেষ মুহূর্তে তিনি বলটা উঁচু করেই ছুঁড়ে দিলেন মাঠের ভেতর আরেক ফিল্ডারের উদ্দেশ্যে এবং দ্বিতীয় ফিল্ডার সেই বলটি তালুবন্দী করে নিলেন।

এ ধরনের ঘটনা নতুন নয়, অনেকই ঘটে। তবুও ক্রিকেটে এমন দৃশ্যের অবতারণা মানেই বিশেষ কিছু। কোনো একটি ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়া কোনো ঘটনা হলে তো কথাই নেই, সেটার তাৎপর্য বেড়ে যায় অনেক।

তেমনই ঘটনা ঘটলো আজ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ঢাকা ডায়নামাইটস বনাম রাজশাহী কিংসের ম্যাচে। মেহেদী হাসান মিরাজের দল রাজশাহী প্রথমে ব্যাট করে সংগ্রহ করেছে ১৩৬ রান। জয়ের জন্য ১৩৭ রানের লক্ষ্যে খেলতে নেমে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস পুরোপুরি পরাজয়ের দ্বারপ্রান্তে।

কিন্তু তখনও ঢাকার আশারপ্রদীপ হয়ে মিটিমিটি জ্বলছিলেন কাইরন পোলার্ড। ৪ ওভারে ৫৩ রান প্রয়োজন তখন। পোলার্ড একাই যথেষ্ট এই রান তুলে ফেলতে। কিন্তু রাজশাহীর বোলাররা ছিলেন দুর্দান্ত। ১৭ম ওভারের বল করতে আসেন কামরুল ইসলাম রাব্বি। প্রথম বল থেকে নুরুল হাসান সোহান ১ রান নিয়ে স্ট্রাইকে দিলেন পোলার্ডকে।

দ্বিতীয় বল থেকে কোনো রান নিতে পারলেন না। তৃতীয় বলে আর ধৈর্য্য ধরতে পারলেন না পোলার্ড। অফ স্ট্যাম্পের ওপর থাকা ফুলটস বলকে তুলে দিলেন আকাশে। লং অনে পেছনে পেছন দৌড়ালেন দু’জন। রায়ান টেন ডেসকাট এবং সৌম্য সরকার (পরিবর্তিত ফিল্ডার)। একেবারে বাউন্ডারি লাইনের ওপর শূন্যে লাফিয়ে ক্যাচটা ধরলেন ডেসকাট।

শেষ মুহূর্তে দেখলেন তিনি বাইরে চলে যাচ্ছেন। বাইরে যাওয়ার আগেই বলটাকে ছেড়ে দিলেন মাঠের ভেতর। দৌড়ে এসে সেটাকে তালুবন্দী করলেন সৌম্য সরকার। অসাধারণ এক ক্যাচ। ক্যাচের পুরো কৃতিত্ব ডেসকাটের। কিন্তু দুর্ভাগ্য তার, স্কোরকার্ডে লেখা থাকবে সৌম্য সরকারের নাম।

কয়েকদিন আগেই ক্রিস গেইলের একটি ক্যাচ এভাবে ধরেছিলেন পোলার্ড আর আন্দ্রে রাসেল। কিন্তু ঠিক একই ঘটনার যে পোলার্ড নিজেও ভুক্তভোগি হবেন, তা কে জানতো!

পোলার্ডের আউট হওয়ার সঙ্গে সঙ্গেই অবশ্য শেষ হয়ে যায় ঢাকার জয়ের আশা। শেষ পর্যন্ত ২০ রানে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দিলো মেহেদী হাসান মিরাজের ঢাকা ডায়নামাইটস। এবারের বিপিএলে এই প্রথম হারের স্বাদ পেলো ঢাকা।

আইএইচএস/এমকেএইচ

আরও পড়ুন