ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কঠিন উইকেটেও অবলীলায় ছক্কা হাঁকানোর ‘রেসিপি’ বলে দিলেন জাজাই

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:০০ পিএম, ০৫ জানুয়ারি ২০১৯

১২ বলে হাফ সেঞ্চুরি, পাড়ার ক্রিকেটেও খুব একটা চোখে পড়ে না। সচরাচর দেখাও যায় না। কিন্তু আফগানিস্তানের ২০ বছরের সাহসী যুবা হযরতউল্লাহ জাজাইয়ের সে দুর্লভ কৃতিত্ব আছে।

নাহ, নাহ। দেশের মাটিতে কোন জেলা লিগে নয়, আরব আমিরাতের শারজায় আফগান প্রিমিয়ার লিগে। ১২ বলে ৫০ রানের ঝড়ো ইনিংস আছে হযরতউল্লাহ জাজাইয়ের।

আজ বিপিএলে প্রথমবার ব্যাট হাতে নেমেই চমক সেই জাজাইয়ের। উইকেটে বল থেমে আসছে। ঝড়ো ব্যাটিং বহুদূরে, চটকদার মার আর ফ্রি স্ট্রোক খেলে চার ও ছক্কা হাঁকানো বেশ কঠিন। শেরে বাংলায় সেই পিচে কি অনায়াসে ব্যাট করলেন জাজাই!

রাজশাহী কিংসের পেসার আলাউদ্দীন বাবু আর অধিনায়ক মেহেদি হাসান মিরাজের প্রথম স্পেলে ছক্কার নহর বইয়ে ৪১ বলে ৭৮ রানের ঝড়ো ইনিংস খেলে রীতিমত সবাইকে অবাক করে দিয়েছেন জাজাই। এই ৭৮ রানের ৫৮ রান এসেছে চার (চারটি) আর ছক্কা (সাতটি) থেকে।

আজ বিপিএলের ষষ্ঠ আসরের প্রথম দিনের দুই ম্যাচে জাজাইয়ের সাথে তুলনা করার মত ব্যাটিং করতে পেরেছেন শুধু আর একজন-শুভগত হোম। ঢাকার এই মিডল অর্ডার শেষ দিকে ঝড় তুলে ১৪ বলে ৩৮ রানের হার না মানা ইনিংস খেলেছেন।

এছাড়া স্লো উইকেটে হাত খুলে ইচ্ছেমত বিগ হিট খেলতে সমস্যা হয়েছে টি-টোয়েন্টির দুই সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান (৭ বলে ২) আর আন্দ্রে রাসেলের (১৯ বলে ২১)। কিন্তু সেখানেই ইচ্ছেমত, প্রায় জায়গায় দাঁড়িয়ে ছক্কা হাঁকিয়েছেন জাজাই।

একই মাঠের ঠিক এই পিচেই ঘন্টা খানেক আগে দুই দলের ব্যাটসম্যানদের রান করতে কি কষ্টটাই না হয়েছে! রবি বোপারর মত অভিজ্ঞ টি-টোয়েন্টি স্পেশালিষ্টও অকপটে স্বীকার করেছেন, উইকেট ফ্রি স্ট্রোক প্লে‘র জন্য কঠিন। এ পিচে ১৩০ ‘এর বেশি রান করা কঠিন।

সেখানে জাজাইয়ের ব্যাটে ঝড়, ছক্কা বৃষ্টি! চোখে দেখেও বিশ্বাস করা খুব কঠিন ছিল। একই পিচে দুই ধরণের ব্যাটিং প্রদর্শনী হলো কি করে? তবে কি জাজাই তথা ঢাকার ব্যাটিংয়ের সময় পিচ ব্যাটিং ফ্রেন্ডলি হয়ে গিয়েছিল? তাই বা কি করে হয়?

তাহলে তো সাকিব আর আন্দ্রে রাসেলের ব্যাটও কথা বলতো। তারাও চার ছক্কায় মাঠ মাতাতেন। আসলে জাজাইয়ের ব্যক্তিগত দক্ষতাই মূল। এ আফগান যুবা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন, বিগ হিট খেলার সাহস এবং সামর্থ্যটাই আসল। সেখানে স্লো উইকেট, বল থেমে আসা আর একটু আধটু নিচুতে থাকা যে কোনো সমস্যা নয়, তা জাজাই খুব ভালোভাবে দেখিয়ে দিলেন।

খেলা শেষে রাতে প্রেসের সামনে কথা বলতে এসেও অমন ফ্রন্টফুটে খেললেন এ আফগান। জানিয়ে দিলেন, ‘উইকেট খুব সহজ নয়।’ মানে ছক্কা বৃষ্টি হবার মত নয়।

তাহলে আপনি কি করে অবলীলায় সাত সাতটি ছক্কা হাঁকালেন? এর পিছনের কাহিনী কি ? জাজাইয়ের ব্যাখ্যা, ‘নাহ, কোন গল্প কাহিনী নেই। আমার খেলার ধরণটাই অমন। আমি সব সময় নিজের ওপর আস্থা রেখে খেলি। আমি প্র্যাকটিসেও ছক্কা হাঁকানোরই অনুশীলন বেশি করি। প্র্যাকটিসে আমার মূল লক্ষ্যই থাকে কি করে বেশি বেশি ছক্কা হাঁকানো যায়! আজকে উইকেট খুব একটা সহজ ছিল না, তারপরও আমি নিজের সামর্থ্যের ওপর পুরোপুরি আস্থা আর বিশ্বাস নিয়ে খেলেছি। অধিনায়ক আর কোচ আমাকে কিছু প্ল্যান এঁটে দিয়েছিলেন। আমি সেই অনুযায়ী খেলেছি। তারা আমাকে আমার মত করে খেলার স্বাধীনতা দিয়েছেন। সেটাই আমার ভাল খেলায় সহায়তা করেছে। উইকেট মোটেই সহজ ছিল না। বেশ কঠিন পিচ। আমি যেহেতু ফর্মে আছি, তাই ছক্কা হাঁকাতে পেরেছি।’

জাজাই বলছেন, কোন গোপন জাদু নেই। কিন্তু তার মুখ থেকে আসা একটি তথ্য জানিয়ে দিয়েছে, কি কারণে তার ব্যাটে এমন বিধ্বংসী রূপ, কেন কঠিন উইকেটেও তিনি অবলীলায় ছক্কা হাঁকাতে পারেন- তার কারণ বেরিয়ে এসেছে।

কারণ তিনি ক্রিস গেইলের ভক্ত। যিনি গেইলের ভক্ত এবং গেইলকে আদর্শ মানেন, তিনি মরা, নিষ্প্রাণ-নির্জীব আর নিচু বাউন্সি পিচেও গেইলের মত ছক্কা হাঁকাবেন-সেটাই তো স্বাভাবিক। তাই না?

এআরবি/এমএমআর/জেআইএম

আরও পড়ুন