ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কামিনসের ১৯ বলের ঝড়ে কোণঠাসা ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৮ ডিসেম্বর ২০১৮

মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংসে ভারতের বড় সংগ্রহ পাওয়ার পেছনে মূল কারিগর ছিলেন চেতেশ্বর পুজারা ও বিরাট কোহলি। ২৯২ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতেও নেমে তাদের কাছ থেকেই বড় সংগ্রহ পাওয়ার আশায় ছিলো ভারত।

কিন্তু সে আশায় গুড়েবালি দিয়েছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিনস। একই ওভারে ফিরিয়ে দিয়েছেন দুজনকেই, তাও রানের খাতা খোলার আগেই। এর আগে-পরে হানুমা বিহারী ও আজিঙ্কা রাহানেকে ফিরিয়ে ভারতীয় ইনিংসে মোড়ক লাগিয়ে দেন কামিনস।

তবু তৃতীয় দিন শেষে খুব একটা বিপদে নেই ভারত। দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ৫৪ রান। প্রথম ইনিংসে পাওয়া ২৯২ রানের লিডের কল্যাণে তারা এগিয়ে রয়েছে ৩৪৬ রানের ব্যবধানে। ভারতের প্রথম ইনিংসে করা ৪৪৩ রানের জবাবে অস্ট্রেলিয়া অলআউট হয়েছিল ১৫১ রানে।

জবাবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো করতে পারেনি ভারত। দুই ওপেনার হানুমা বিহারী ও মায়াঙ্ক আগারওয়াল ২৮ রানের জুটি গড়েন। ১৩তম ওভারের শেষ বলে জুটি ভাঙেন কামিনস।

পরের ওভারে ফিরে ওভারের দ্বিতীয় বলে পুজারা এবং শেষ বলে বিরাট কোহলিকে লেগ গালিতে দাঁড়ানো মার্কাস হ্যারিসের হাতে ক্যাচে পরিণত করেন কামিনস। দুজনের কেউই রানের খাতা খুলতে পারেননি। নিজের পরের ওভারে ফিরে প্রথম বলেই আজিঙ্কা রাহানেকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন কামিনস।

তখন তার বোলিং ফিগার ছিলো ৩.১-২-২-৪! হ্যাটট্রিক করতে না পারলেও টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে ফিরিয়ে অসি শিবিরে স্বস্তি ফিরিয়েছেন কামিনস। পরে রোহিত শর্মাকে আউট করেন জশ হ্যাজেলউড। দিন শেষে আগারওয়াল ২৮ ও রিশাভ পান্ত ৬ রানে অপরাজিত রয়েছে।

এর আগে তৃতীয় দিন সকালে খেলতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। ব্যাটিং অর্ডারের প্রথম আট ব্যাটসম্যানই ত্রিশের বেশি বল খেললেও কেউই ২৫ রানও করতে পারেননি।

ইনিংস সর্বোচ্চ ২২ রানের ইনিংস এসেছে অধিনায়ক টিম পেইন ও ওপেনার মার্কাস হ্যারিসের ব্যাট থেকে। এছাড়া উসমান খাজা ২১, ট্রাভিস হেড ২০, শন মার্শ ১৯ ও প্যাট কামিনস করেছেন ১৭ রান। আর কেউই দুই অঙ্কও ছুঁতে পারেননি।

ভারতের পক্ষে বল হাতে বিধ্বংসী ছিলেন বুমরাহ। ১৫.৫ ওভারের স্পেলে চার মেইডেনের সহায়তায় ক্যারিয়ার সেরা বোলিংয়ের রেকর্ড গড়ে মাত্র ৩৩ রান খরচায় নিয়েছেন ৬টি উইকেট। এ নিয়ে চলতি বছর তার উইকেট সংখ্যা দাঁড়িয়েছে ৪৫টি। এছাড়া রবিন্দ্র জাদেজা ২ এবং মোহাম্মদ শামী ও ইশান্ত শর্মা নিয়েছেন ১টি করে উইকেট।

এসএএস/এমএস

আরও পড়ুন