ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

জয়ের জন্য ‘প্রচুর’ রান করে ফেলেছে ভারত!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৮

চেতেশ্বর পুজারার ১০৬, মায়াঙ্ক আগরওয়ালের ৭৬, বিরাট কোহলির ৮২ এবং রোহিত শর্মার ৬৩ রানের অনবদ্য ইনিংসের পর মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৪৪৩। ৭ উইকেটে এই রান করার পর ইনিংস ঘোষণা করে দিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

স্কোর বোর্ডে রান উঠেছে অনেক। কিন্তু সেই রান তোলার গতি ছিল অনেকটাই স্লো। ওভারপ্রতি মাত্র ২.৬১ করে। এমন স্লো ব্যাটিংয়ের পর রোহিত শর্মাকে সেঞ্চুরির সুযোগ না দিয়ে ইনিংস ঘোষণা করে দেয়ায় কেউ কেউ বিরাট কোহলির সমালোচনাও করছেন বৈ কি।

কিন্তু একজনের সেঞ্চুরির চেয়ে টেস্ট জয়টাকেই হয়তো বড় করে দেখছেন বিরাট কোহলি। এ কারণে দ্বিতীয় দিন শেষ বিকেলে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে নামিয়েছিলেন তিনি। প্রত্যাশা ছিল শেষ মুহূর্তে যদি ২/১টা উইকেট তুলে নেয়া যায়! কিন্তু ৬ ওভার ব্যাট করার সুযোগ পেয়ে ৮ রান করে দিন শেষ করেছে দুই অসি ওপেনার মার্কাস হ্যারিস এবং অ্যারোন ফিঞ্চ।

দিন শেষে মিডিয়ার সামনে এসে ভারতের সেঞ্চুরি করা ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা দাবি করলেন, ‘জয়ের জন্য প্রচুর রান হয়ে গেছে আমাদের।’ এই বক্তব্য দিয়েই নিজেদের নির্ভার রাখার কৌশল অবলম্বন করেছেন পুজারা।

চেতেশ্বর পুজারা হয়তো সেঞ্চুরি করেছেন। তিন্তু তিনি খেলেছেন ৩১৯ বল। উইকেটে কাটিয়েছেন ১১৬.৫ ওভার। উইকেটের বাজে আচার-আচরণ খুব কাছ থেকে দীর্ঘক্ষণ দেখেছেন তিনি। যে কারণে, পুজারার বিশ্বাস, ৪৪৩ রান ভারতের জয়ের জন্য খুবই যথেষ্ট।

পুজারা বলেন, ‘এই উইকেটে রান করা খুবই কঠিন। যদি আমরা টেস্টের শেষ হয়ে যাওয়া দুই দিনের দিকে তাকাই, তাহলেই বোঝা যাবে- এখানে রান করা কতটা কঠিন। এ কারণেই আমি বলছি, এই উইকেটে একদিনে ২০০ রান করা অনেক। সে হিসেবে ৪৪৩ রান আমাদের জন্য যথেষ্ট।’

দুই দিন পর উইকেটের আচরণ কেমন হতে যাচ্ছে, সে সম্পর্কে পুজারা বলেন, ‘আজই আমরা বলাবলি করছিলাম, যে উইকেটে ফাটল দেখা দিয়েছে। বাউন্স উঁচু-নিচু হচ্ছে। গতকাল এবং আজ- দু’দিন ব্যাটিং করেছি এবং দু’দিনের পার্থক্যই আমি ধরতে পেরেছি। আমি বলতে পারি, এখন এই উইকেটে ব্যাটিং করা খুবই কঠিন।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন