ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

সাত বছর বয়সী আর্চি সেলারের নেতৃত্বে টস করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৮

অবশেষে স্বপ্ন পূরণ হলো আর্চি সেলারের। মেলবোর্নে আজ অস্ট্রেলিয়ার হয়ে ব্যাগি গ্রিন টুপিটা মাথায় পড়লেন। টসও করতে নামলেন অধিনায়ক টিম পেইনের সঙ্গে। তাকে যে 'কো-ক্যাপ্টেন' ঘোষণা করেছে অস্ট্রেলিয়া!

দলের খেলোয়াড় তালিকায়ও আর্চির নামটি আছে 'কো-ক্যাপ্টেন' হিসেবে। টসের সময় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার টিম পেইনের সঙ্গে উপস্থিত ছিলেন আর্চি। টসের পর তার অনুভূতি জানতে চাওয়া হলে এক কথায় দলের জন্য একটি বার্তা দিয়ে দিলেন, 'ছক্কা মারো আর উইকেট নাও।'

অস্ট্রেলিয়া টসে হেরেছে। পেয়েছে বোলিং। অস্ট্রেলিয়ার অধিনায়ক পেইন জানালেন, 'আর্চি শুরুতে ব্যাটিং নেয়ার কথা বলেছে, কিন্তু আমি তাকে বলি এই উইকেটটা সাধারণ উইকেট থেকে একটু আলাদা।' টস হেরে তাই নাখোশ নন পেইন।

অনেকেই হয়তো ভাবছেন, এত কথা হচ্ছে যাকে নিয়ে সেই আর্চি সেলারটা আবার কে? ক্রিকেটের খোঁজখবর যারা রাখেন, তারা অনেকে আগেই জেনে গেছেন।

ARCH

৬ পেরিয়ে মাত্র ৭ বছরে পা দিয়েছে আর্চি। এরই মধ্যে ১২টি অস্ত্রোপচার হয়ে গেছে তার হৃদপিন্ডে। যার মধ্যে ৬টিই বড় ধরনের অস্ত্রোপচার। যাকে বলে ওপেন হার্ট সার্জারি। ৬ বছর বয়সেই হাসপাতালের বিছানায় শুয়ে আর্চি সেলার স্বপ্ন দেখতে থাকে, একদিন অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক হবে সে।

এতটুকুন বয়সে, এতটা শারীরিক জটিলতা নিয়ে যার বেড়ে ওঠা, সে কি না স্বপ্নের এভারেস্টে আরোহন করে বসে আছে! খবরটা চলে যায় অস্ট্রেলিয়া শিবিরে। কোচ জাস্টিন ল্যাঙ্গার এবং অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট উদ্যোগ নেয় খুদে এই ক্রিকেটারের স্বপ্ন পূরণ করার। সে লক্ষ্যেই অস্ট্রেলিয়া দলের ট্রেনিংয়ে সুযোগ দেয়া হয় তাকে এবং বলে দেয়া হয় বক্সিং ডে টেস্টে দলেও রাখা হবে আর্চি সেলারকে।

সেই কথামতোই আজ মেলবোর্নে শুরু হবে বক্সিং ডে টেস্টে দলের সদস্য করা হয় আর্চিকে। শুধু খেলোয়াড় হিসেবে নয়, কো-অধিনায়ক হিসেবে।

এমএমআর/এমএস

আরও পড়ুন