ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এখনো নিজেকে তরুণ মনে হয় : ৩৫ পেরুনো স্টেইন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:০২ এএম, ২৫ ডিসেম্বর ২০১৮

টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান হিসেবে ৪০০ উইকেট নেয়ার মাইলফলকটা ছুঁয়েছিলেন প্রায় সাড়ে তিন বছর আগে। তখন থেকেই অপেক্ষা প্রোটিয়াদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট শিকারী হবেন ৩৫ বছর বয়সী ডানহাতি পেসার ডেল স্টেইন।

কিন্তু এরপর ২০১৬ সালের অস্ট্রেলিয়া সফরে গিয়ে পড়েন গুরুতর কাঁধের ইনজুরিতে। সে ইনজুরির কারণে প্রায় ২৬ মাস ছিলেন মাঠের বাইরে, অনেকই ধরে নিয়েছিলেন হয়তো আর মাঠে ফেরা হবে না ‘স্টেইন গান’ খ্যাত স্টেইনের।

তবে স্টেইন ফিরেছেন এবং আবারও এগিয়ে চলেছেন আপন মহিমায়। ইনজুরি থেকে ফিরে নিজের আগুনে রূপে প্রত্যাবর্তন করতে খানিক সময় নিয়েছেন। তবে এরই মধ্যে ৪২১ উইকেট নিয়ে ছুঁয়ে ফেলেছেন শন পোলকের করা দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড।

আসন্ন বক্সিং ডে টেস্টে আর মাত্র ১ উইকেট নিলেই এককভাবে দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা বোলার হয়ে যাবেন স্টেইন। কিন্তু এ রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে স্টেইনকে বারবার শুনতে হয়েছে আদৌ কি আর খেলতে পারবেন টেস্ট ক্রিকেট?

ইনজুরিতে প্রায় আড়াই বছর চলে যাওয়া ও বয়সটাও ৩৫ পেরুনোর কারণে এমন প্রশ্ন ওঠা খুব অস্বাভাবিক ছিলো না। তবু স্টেইন মনে করেন তিনি এখনো তরুণ এবং কাঁধের সেই ইনজুরি তাকে আরও বেশি প্রত্যয়ী করেছে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে স্টেইন বলেন, ‘অনেক মানুষই সেই ইনজুরির ভয়াবহতা বুঝতেই পারেনি। ইনজুরি কাঁধে হলেও সেটা অনেকটা হাত ভেঙে যাওয়ার মতোই ছিলো। কারণ আমি আমার হাত উঠাতে পারতাম না, নড়াচড়া করতে পারতাম না। তবে একদিক থেকে তখন বিরতিটা পাওয়ায় ভালোই হয়েছিলো।’

তিনি আরও বলেন, ‘আমি আমার পরিবারের সাথে বেশ সময় পেয়েছি। আমরা পেশাদার ক্রিকেটাররা খেলার কারণে এ সুযোগটা পাই না বললেই চলে। আমি আমার কাছের মানুষদের সাথে সুসম্পর্ক স্থাপনে সক্ষম হয়েছি। সবশেষে আমার মনে হয় আমি এখনো তরুণ এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলার ব্যাপারে এখনো উত্তেজিত। আমি অনুভব করি আমার বয়স হয়তো ২৩।’

এসএএস/জেআইএম

আরও পড়ুন