ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘স্টিভ স্মিথ অস্ট্রেলিয়ার বিরাট কোহলি’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪২ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান কে?- যে কেউ এ প্রশ্নের উত্তরে এক বাক্যে বলে দেবেন ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। গত কয়েক বছরে কোহলির ব্যাটিং পরিসংখ্যানই সাক্ষ্য দেবে এই উত্তরের পক্ষে।

কিন্তু এ প্রশ্নের উত্তর দিতে যে কাউকে একবার ভাবতে হতো যদি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ বল টেম্পারিং কেলেঙ্কারিতে নিষিদ্ধ না হতেন। ব্যাটিং পরিসংখ্যানে বিশেষ করে টেস্ট ক্রিকেটে কোহলির সাথে পাল্লা দিয়েই রান করছিলেন স্মিথ।

বলা ভালো সাদা পোশাকের ক্রিকেটে কোহলির চেয়ে এগিয়েই ছিলেন ডানহাতি স্মিথ। এরপরই হুট করে চলতি বছরের মার্চে কেপটাউনে টেস্টে ধরা পড়লেন বল টেম্পারিং কেলেঙ্কারিতে। হারিয়ে গেলেন সকলের দৃষ্টির সামনে থেকে। তার সাথেই নিষিদ্ধ হন ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটও।

তবে আগামী বছরের মার্চেই ডেভিড ওয়ার্নারকে সাথে নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন স্মিথ। তার ফেরার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। অজিদের প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের মতে স্মিথ-ওয়ার্নার ফিরলে আরও ভালো করতে পারবে অস্ট্রেলিয়া। স্মিথের খেলার ধরন ও চারিত্রিক বিশ্লেষণে গিয়ে তাকে কোহলির সাথে তুলনা দেন ল্যাঙ্গার।

ল্যাঙ্গার বলেন, ‘আমার মনে হয় স্মিথ এখন দলে ফিরতে, মাঠে নামতে বদ্ধপরিকর। নিঃসন্দেহে মাঝের সময়টা তার জন্য অনেক কঠিন ছিলো। তবে আমরা তার ফেরার জন্য আর অপেক্ষা করতে পারছি না। স্মিথ আমাদের ক্রিকেট দলের বিরাট কোহলি। এটাই সত্যি। সে দুর্দান্ত একজন খেলোয়াড়, আমাদের অধিনায়কও ছিলো। অসাধারণ একজন তরুণ প্রতিভা।’

তিনি আরও বলেন, ‘আমি জানি স্মিথ অস্ট্রেলিয়া দলে ফিরতে কতোটা মরিয়া হয়েছে। এ জিনিসটা আমাকে আরও স্বস্তি দিচ্ছে কারণ আমি এও জানি স্মিথ নিজেকে ধরে রেখেছে, ভালো খেলার জন্য।’

এসএএস/এমএস

আরও পড়ুন