ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারতের নারী দলের কোচ হওয়ার লড়াইয়ে জয়ী উরকেরি রমন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৫৩ এএম, ২১ ডিসেম্বর ২০১৮

হার্শেল গিবস, গ্যারি কারস্টেন, দিমিত্রি মাসকারেনহাস, ব্র্যাড হজ, ট্রেন্ট জনসন, ভেঙ্কটেস প্রাসাদ, মনোজ প্রভাকরদের মত বড় বড় তারকারা নেমেছিলেন ভারতীয় নারী ক্রিকেট দলের কোচ হওয়ার লড়াইয়ে। তাদের সবাইকে ছাপিয়ে লড়াইয়ে জিতেছেন ভারতের সাবেক ক্রিকেটার উরকেরি ভেঙ্কট রমন (ডব্লিউ বি রমন)।

সবশেষ নারী বিশ্ব টি-টোয়েন্টিতে সেমিফাইনাল থেকে বাদ পড়ার পর নিজেদের তৎকালীন কোচ রমেশ পাওয়ারকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এরপর নতুন কোচের খোঁজ শুরু করলে বেশ কয়েকজন সাবেক তারকা এ দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেন।

যে তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ক্রিকেটার ও ভারতের পুরুষ ক্রিকেট দলের সাবেক কোচ গ্যারি কারস্টেনও। বিসিসিআইয়েরও প্রথম পছন্দ ছিলেন তিনিই। তবে আইপিএলে নিজের দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সাথেই থাকতে চেয়েছেন তিনি। যে কারণে নারী দলের দায়িত্ব নেয়া সম্ভব নয় তার পক্ষে।

বিসিআইয়ের সংক্ষিপ্ত তালিকাটি ছিলো গ্যারি কারস্টেন, উরকেরি ভেঙ্কট রমন ও ভেঙ্কটেস প্রাসাদ। কারস্টেন বাদ পড়ে যাওয়ায় স্বাভাবিকভাবেই চলে আসে রমনের। অন্য কোনো দিকে না তাকিয়ে রমনের হাতেই তুলে দেয়া হয় মিথালী রাজ-হারমানপ্রতি কৌরদের।

খেলোয়াড়ি জীবনে তামিল নাড়ুর ক্রিকেটার রমন ভারতের জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলেছেন ১১টি টেস্ট ও ২৭টি ওয়ানডে ম্যাচ। খেলোয়াড়ি জীবনে তেমন সফল না হলেও কোচিং ক্যারিয়ারে দীর্ঘ ১৭ বছর ধরে বেশ নাম কুড়িয়েছেন তিনি।

২০০৭ সালে নিজের রাজ্য তামিল নাড়ুর কোচ হিসেবে কাজ করার আগে দুই দফায় (২০০১-০২, ২০১০-১৩) বেঙ্গলের দায়িত্বে ছিলেন রমন। এছাড়া আইপিএলে ২০১৩ সালের কিংস এলেভেন পাঞ্জাবের সহকারী কোচ ও ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সের ব্যাটিং উপদেষ্টা ছিলেন তিনি।

২০১৫ সাল থেকে এখনো পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের ন্যাশনাল একাডেমির ব্যাটিং উপদেষ্টা হিসেবে দায়িত্বরত ছিলেন তিনি। এ সময় ভারতীয় 'এ' দল, দুলিপ ট্রফি এবং অনুর্ধ্ব-১৯ দলের কোচের দায়িত্ব পালন করেছেন রমন।

এসএএস/এমএস

আরও পড়ুন