ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারতীয় নারী ক্রিকেট দলের কোচ হতে এত লড়াই!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৮

ভারতের নারী ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য রীতিমত প্রতিযোগিতা শুরু হয়ে গেছে বিশ্বের নামী-দামি কোচদের মধ্যে। হারমানপ্রিত কাউর-মিথালি রাজদের কোচ হওয়ার জন্য ২৮জন আবেদন করেছে। যাদের মধ্যে ১০জনই হচ্ছেন বিদেশি। এদের মধ্যে রয়েছে কয়েকজন রথি-মহারথির নামও।

দক্ষিণ আফ্রিকা ও ভারতের জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ গ্যারি কারস্টেনও আবেদন করেছেন ভারতীয় নারী ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য। তিনিছাড়াও এই তালিকায় রয়েছেন কারস্টেনের স্বদেশী এবং সতীর্থ হার্সেল গিবসও। ভারতীয় নারী ক্রিকেট দলের সদ্য সাবেক হওয়া কোচ রমেশ পাওয়ারও রয়েছেন আগামী দুই বছর কোচ হওয়ার জন্য আবেদনকারীদের তালিকায়।

৩০ নভেম্বর অন্তর্ভর্তীকালীন কোচ রমেশ পাওয়ারের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় বিসিসিআইয়ের। এরপর ভারতীয় বোর্ড সিদ্ধান্ত নেয়, তারা আর রমেশ পাওয়ারের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়াবে না। মেয়াদ শেষ হওয়ার পরই নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে বিসিসিআই।

সেই বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতেই আবেদন জমা পড়েছে মোট ২৮টি। একটি দেশের নারী ক্রিকেট দলের কোচ হওয়ার লড়াইয়ে এতজন প্রার্থী থাকাটাও যেন বিস্ময়কর। সেখানে আবার কারস্টেন, গিবসের মতো হাই প্রোফাইল কোচরাও রয়েছেন। বিসিসিআই এই ২৮জনের মধ্য থেকে যাচাই-বাছাই করে একটি সংক্ষিপ্ত তালিকায় তৈরি করেছে। যাদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে আগামীকাল (বৃহস্পতিবার)।

গ্যারি কারস্টেন ভারতীয় নারী ক্রিকেট দলের কোচ হতে আবেদন করেছেন, এই সংবাদ আগেই প্রকাশ হয়েছিল জাগো নিউজে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার প্রস্তাব ছিল তার কাছে। কিন্তু কারস্টেন সেই প্রস্তাব গ্রহণ করেননি। বাংলাদেশের কোচ না হতে চাইলেও তিনি এখন ভারতীয় নারী ক্রিকেট দলের কোচ হওয়ার জন্য লড়াইয়ে নেমেছেন।

কারস্টেন, গিবস, রমেশ পাওয়ারছাড়াও কোচ হওয়ার সংক্ষিপ্ত তালিকায় আরও যাদের নাম রয়েছে, তারা হলেন দিমিত্রি মাসকারেনহাস, ব্র্যাড হজ, ট্রেন্ট জনসন। আবেদন করার পরও সংক্ষিপ্ত তালিকায় উঠে আসতে পারেননি শ্রীলঙ্কাকে বিশ্বকাপ এনে দেয়া, বাংলাদেশ, পাকিস্তান এবং জিম্বাবুয়ের সাবেক কোচ ডেভ হোয়াটমোর, ওয়াইজ শাহ, কলিন শিলার এবং ডমিনিক থরনেলি।

ভারতীয়দের মধ্যে যারা সংক্ষিপ্ত তালিকায় উঠে এসেছে, তাদের মধ্যে রয়েছেন ভেঙ্কটেস প্রাসাদ, মনোজ প্রভাকর এবং ডব্লিউ বি রমন। পাকিস্তানের বর্তমান নারী ক্রিকেট দলের কোচ মার্কস কোলসও ছিলেন প্রতিযোগির তালিকায়। তবে সাক্ষাৎকারের আগেরদিন তিনি নিজের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন