ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শেষদিনের রোমাঞ্চের অপেক্ষায় পার্থ টেস্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:২৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৮

ম্যাচ জিতলেই রেকর্ড হবে ভারতের, হেরে গেলে চলে আসবে সিরিজে সমতা। প্রায় চল্লিশ বছর আগে ১৯৭৭-৭৮ মৌসুমে প্রথম ও শেষবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টানা দুইটি টেস্ট জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু সে দুটি ম্যাচ ছিলো সিরিজের তৃতীয় ও চতুর্থ ম্যাচ।

চার দশক পর আবার ভারতের সামনে এসেছে টানা দুই ম্যাচ জেতার রেকর্ড, তাও কি-না সিরিজের প্রথম দুই ম্যাচ জেতার সুযোগ। নিজেদের ক্রিকেট ইতিহাসের অনন্য এ রেকর্ড গড়তে বিরাট কোহলির দলের প্রয়োজন ২৮৭ রান।

প্রথম ইনিংস ৪৩ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে গিয়েছে ২৪৩ রানে। সফরকারীদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়িয়েছে ২৮৭ রানের। যা তাড়া করতে নেমে চতুর্থ দিন শেষে ৫ উইকেট হারিয়ে ১১২ রান করেছে ভারত। শেষদিনে বাকি থাকা ৫ উইকেটে আরও ১৭৫ রান করলেই রেকর্ডের পাতায় ঢুকে যাবে বিরাট কোহলির দল।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ভারত। মাত্র চতুর্থ ওভারেই দলীয় ১৩ রানের মধ্যে হারিয়ে বসে ওপেনার লোকেশ রাহুল ও তিনে নামা চেতেশ্বর পুজারার উইকেট।

তৃতীয় উইকেটে মুরালি বিজয় ও অধিনায়ক বিরাট কোহলি প্রতিরোধের আভাস দিলেও বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা কোহলি আউত হয়েছেন ১৭ রানে, বিজয় থেমেছেন ২০ রান করে।

এখনো পর্যন্ত দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রান করেছেন আজিঙ্কা রাহানে। দিন শেষে হানুমা বিহারী ২৪ ও রিশাভ পান্ত ৯ রান করে অপরাজিত রয়েছেন। ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১১২ রান।

এর আগে ৪ উইকেটে ১৩২ রান নিয়ে দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। প্রথম সেশনটা নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান ট্রাভিস হেড ও অধিনায়ক টিম পেইন। ব্যক্তিগত ফিফটি তুলে নেন হেড।

কিন্তু দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ায় ভারত। মাত্র ৫৩ রানের ভেতর তুলে নেয় ৬টি উইকেট। হেড ৭২ ও পেইন ৩৭ রান করে আউট হওয়ার আর কেউই তেমন প্রতিরোধ গড়তে পারেনি। যার ফলে ২৪৩ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

ভারতের পক্ষে বল হাতে ৬টি উইকেট নেন মোহাম্মদ শামী। এছাড়া জাসপ্রিত বুমরাহ ৩টি ও ইশান্ত শর্মা নেন ১টি উইকেট।

এসএএস/এমএস

আরও পড়ুন