ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

শুরুতে না পাওয়ার আক্ষেপ শেষে ঘোচাতে চান মাশরাফি

আরিফুর রহমান বাবু | সিলেট থেকে | প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৮

বছরের শুরুতেই ছিলো ত্রিদেশীয় সিরিজের ট্রফি জেতার সুবর্ণ সুযোগ। ঘরের মাঠে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কাকে হারিয়ে তিন জাতি টুর্নামেন্টে শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় নেয়ার সেই সুযোগ হেলায় হারিয়েছে টাইগাররা।

রাউন্ড রবিন লিগের প্রথম পর্বে লঙ্কানদের রেকর্ড ব্যবধানে হারিয়েও ফাইনালে আর পারেনি মাশরাফির দল। সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিপক্ষে প্রথমবারের মতো খেলতে নেমে প্রথম ম্যাচে জিতলেও, ফাইনাল ম্যাচে আর পারেনি বাংলাদেশ।

অনেকেই বলেছিলেন হাথুরু ম্যাজিকেই হেরে গিয়েছে বাংলাদেশ। তবে সেটা যে সত্য ছিলো না তা বছর গড়ানোর সাথেই প্রমাণ হয়ে গিয়েছে। বছরজুড়েই উর্ধ্বগামী বাংলাদেশের গ্রাফ, অন্যদিকে নেমেছে লঙ্কান ক্রিকেটের ধারা।

সেসব ভিন্ন আলোচনা। ক্যালেন্ডারের পাতা ঘুরে এখন চলে এসেছে ডিসেম্বর। ইংরেজী বর্ষপঞ্জির শেষ মাস ডিসেম্বর যে বাঙালির বিজয়ের মাস। বিজয় দিবসের প্রাক্কালে আবার বিজয়ের লাল সূর্য হাতছানি দিয়ে ডাকছে টাইগারদের। কাল (শুক্রবার) পুণ্যভূমি সিলেটে রভম্যান পাওয়েলের ওয়েস্ট ইন্ডিজকে হারাতে পারলেই মিটবে বছর শুরুতে না পারার আক্ষেপ। জয় দিয়েই শেষ হবে ২০১৮ সাল।

এ বছর কেমন কাটলো? শেষ সিরিজটি জিতলে কেমন লাগবে? বছরের প্রথম মাসে সেই না পারার যন্ত্রণা ঘুচবে কি? শুক্রবারের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে উঠলো সে প্রশ্ন। জবাবে মাশরাফি বলেন, ‘জয় দিয়ে শেষ করতে পারলে খুব ভালো হবে, ভালো লাগবে। আমি এর আগেও বলেছিলাম আমাদের এবছরের যে জয়ের হার সেটা সমৃদ্ধ আছে। বছরের শুরুতে ট্রাইনেশনে অল্পের জন্য হেরে গিয়েছি। কাজেই বছরের শেষটা যদি ভালোভাবে করে পারি তাহলে দলের আত্মবিশ্বাস বাড়তি থাকবে।’

মিরপুরে সিরিজের প্রথম দুই ম্যাচে একটি করে জয়-পরাজয় সঙ্গী হয়েছে বাংলাদেশের। ভাগ্য অন্বেষণে এবার সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পা বাড়িয়েছে বাংলাদেশ। শুক্রবার শেষ ম্যাচটি জিতলেই নিশ্চিত হবে সিরিজ। টানা তিনটি ওয়ানডে সিরিজ জেতার কৃতিত্ব অর্জন করবে বাংলাদেশ।

যেহেতু আগামী বছরের বিশ্বকাপের আগে এটিই ঘরের মাঠে শেষ সিরিজ। তাই স্বাভাবিকভাবেই শেষ ম্যাচটির আগে চলে আসে বিশ্বকাপ আলোচনা। তবে বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে বেশ কিছু ম্যাচ খেলবে টাইগাররা।

যদি জয় দিয়ে বছরটা শেষ করা যায় তাহলে সেটা দলের সামনের সফরগুলো এবং সবশেষে বিশ্বকাপে ঠিক কতোটা প্রভাব রাখতে পারে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক? এমন প্রশ্নের জবাবে মাশরাফি জানান দেশের সাথে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের কন্ডিশন আলাদা, তবে জয়ের আত্মবিশ্বাস সবসময়ই কাজে লাগে।

মাশরাফির জবানীতে, ‘আসলে দুই জায়গার কন্ডিশন তো আলাদা। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সাথে আমাদের কন্ডিশনের ফারাক প্রচুর। তবে সন্দেহ নেই যেকোনো জয়ই গুরুত্বপূর্ণ। এখানে যদি জিততে পারি তাহলে আত্মবিশ্বাস ও আস্থা দুটোই বাড়বে। যা পরবর্তীতে কাজে লাগবে।’

এআরবি/এসএএস/পিআর

আরও পড়ুন