ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

তামিম-ইমরুলকে পেছনে ফেলে শীর্ষে সাকিব-মুশফিক

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৮ পিএম, ৩০ নভেম্বর ২০১৮

স্কোরকার্ড বলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে মাত্র ২৯ রানের জন্য জুটি বেঁধেছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। আর এই ২৯ রানের জুটি গড়ার পথেই বাংলাদেশের রেকর্ডবুকে সবার উপরে উঠে গিয়েছেন সাকিব-মুশফিক। তারা পেছনে ঠেলে দিয়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েসকে।

বলা হচ্ছে জুটি বেঁধে সর্বোচ্চ রানের রেকর্ডের কথা। চলতি টেস্টের আগে বাংলাদেশের পক্ষে এ রেকর্ডটা ছিলো দুই ওপেনার ইমরুল কায়েস ও তামিম ইকবালের নামের পাশে। এ দুই বাঁহাতি ব্যাটসম্যান জুটি বেঁধে এখনো পর্যন্ত করেছেন ২৪৩৩ রান। ঢাকা টেস্টের প্রথম ইনিংস শেষে তাদের পেছনে ফেলা সাকিব-মুশফিকের জুটি বেঁধে রান এখন ২৪৫৪।

বাংলাদেশ ইনিংসের ১৭০তম রানটি নেয়ার পথেই তামিম-ইমরুলকে নিচে নামিয়ে শীর্ষে উঠে গিয়েছেন সাকিব-মুশফিক। দেশের ইতিহাসের অন্যতম সেরা এ দুই ব্যাটসম্যান এখনো পর্যন্ত জুটি বেঁধেছেন ৫৮টি ইনিংসে। ১৬টি অর্ধশত রানের জুটির পাশাপাশি রয়েছে ৪টি শতরানের জুটি গড়ার রেকর্ড। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটনে দেশের ইতিহাসের সর্বোচ্চ ৩৫৯ রানের জুটিটাও রয়েছে এ দুজনেরই দখলে।

এতোদিন ধরে শীর্ষে থাকা তামিম-ইমরুল জুটিও ঠিক ৫৮ ইনিংসেই জুটি বেঁধেছেন এক সঙ্গে। তাদের নামের পাশেও রয়েছে ৪টি শতরানের জুটি। সর্বোচ্চ ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৩১২ রানের মহাকাব্যিক এক জুটি। তবে হাফসেঞ্চুরি জুটিতে বেশ পিছিয়ে এ দুজন। ৫০ থেকে ৯৯ রানের মাঝে তারা থেমেছেন ১১ বার।

এ দুই জুটি ছাড়া টেস্ট ক্রিকেটে বাংলাদেশের দুই ব্যাটসম্যানের জুটি বেঁধে ১০০০ রান করার কীর্তি রয়েছে আরও তিনটি। জাভেদ ওমর ও হাবিবুল বাশার সুমন ৩২ ইনিংসে করেছিলেন ১৩২১ রান। মুমিনুল হকের সাথে ২০ ইনিংসে জুটি বেঁধে ১০১০ রান করেছেন তামিম। এছাড়া জুনায়েদ সিদ্দিকীর সাথে ২৭ ইনিংসে ১০০৮ রান রয়েছে দেশসেরা ওপেনার তামিমের।

টেস্ট ক্রিকেটে এ ম্যাচের মধ্য দিয়ে শীর্ষে উঠলেও, ওয়ানডে ক্রিকেটে অনেক আগে থেকেই জুটি বেঁধে রান করার রেকর্ড নিজেদের দখলে রেখে দিয়েছেন সাকিব ও মুশফিক। ৭৩ ইনিংসে জুটি বেঁধে তাদের রান ২৪৫০। এ তালিকাতেও যথারীতি দ্বিতীয় স্থানে রয়েছেন তামিম ও ইমরুল। ৬১ ইনিংসে তাদের সংগ্রহ ১৯২৪।

আর দেশের গণ্ডি ছাড়িয়ে বিশ্ব ক্রিকেটে পা বাড়ালে রেকর্ডটা দখলে রয়েছে ভারতের দুই কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের। ১৪৩ ইনিংসে ২০টি সেঞ্চুরি ও ২৯টি হাফসেঞ্চুরি জুটিতে দুজন মিলে করেছেন ৬৯২০ রান।

এসএএস/পিআর

আরও পড়ুন