ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বয়স চুরি করলে দুই বছরের শাস্তি ক্রিকেটারদের

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২৮ নভেম্বর ২০১৮

উপমহাদেশের ক্রীড়াঙ্গনে ক্রীড়াবিদদের বয়স লুকোনো খুবই নিত্য নৈমিত্তিক ঘটনা। আফগানিস্তানের রশিদ খানের বয়স নিয়ে ট্রল বা হাস্যরসের অন্ত নেই। এই বয়স লুকোনো আর সহ্য করবে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দেশটি সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে কোনো ক্রিকেটারের বয়সে গড়মিল বা বয়স লুকোনোর ঘটনা টের পাওয়া গেলে সে ক্রিকেটারকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হবে।

মঙ্গলবার আনুষ্ঠানিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছে বিসিসিআই। তারা জানিয়েছে, ‘সবাইকে জানাতে চাই যে, এখন থেকে কোনো ক্রিকেটারকে যদি তার নিজের আসল বয়স লুকোনো বা সার্টিফিকেটে ঘষা মাজা করতে দেখা যায়- তাহলে তাকে অন্তত দুই বছরের জন্য বোর্ডের যেকোনো ধরনের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হবে।’

প্রেস বিজ্ঞপ্তিতে তারা আরও জানায়, ‘বয়স লুকোনো বা বয়স চুরিকে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করে বিসিসিআই। এর আগেও এর বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে বোর্ড। এখনো যদি রেজিস্ট্রেশন করার সময় কারো বয়স চুরির ঘটনা ধরা পড়ে তাহলে কঠোর শাস্তি দেয়া হবে।’

মূলত প্রতিবছরই ঘরোয়া ক্রিকেটের বয়সভিত্তিক পর্যায়ে বয়স লুকোনো নিয়ে ঝামেলা ও বিতর্ক হয় ভারতে। সেটি থেকে ক্রিকেটকে বাঁচাতেই মূলত এমন সিদ্ধান্ত নিলো দেশটির ক্রিকেট বোর্ড।

এসএএস/পিআর

আরও পড়ুন