ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

হেরাথের বিদায়ী ম্যাচে ফোকসের আগমনী বার্তা

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ০৬ নভেম্বর ২০১৮

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটিই হবে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ এমনটা আগেই ঘোষণা দিয়েছিলেন শ্রীলঙ্কার বর্ষীয়ান বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। গলের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিয়ার শুরু করা হেরাথ একই স্টেডিয়ামে খেলতে নেমেছেন জীবনের শেষ ম্যাচটিও।

হেরাথের শেষ ম্যাচে আবার ক্যারিয়ার শুরু হয়েছে ইংল্যান্ডের উদ্বোধনী ব্যাটসম্যান ররি বার্ন্স ও উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকসের। বার্ন্স ব্যর্থ হলেও হেরাথের বিদায়ী ম্যাচে নিজের আগমনী বার্তা দিয়ে রেখেছেন ফোকস।

ক্যারিয়ারের অভিষেক টেস্টেই হাঁকিয়েছেন প্রথম অর্ধশত। মাত্র ১৩ রান দূরে রয়েছেন অভিষেক টেস্টেই সেঞ্চুরি থেকে। ফোকসের অপরাজিত ৮৭ রানের ইনিংসের ম্যাচের প্রথম দিন শেষে স্বস্তিজনক অবস্থানে রয়েছে ইংল্যান্ড। দিন শেষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ৩২১ রান।

গলের রানোৎসবের উইকেটে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সফরকারী ইংল্যান্ড। কিন্তু উইকেটের ফায়া নিতে পারেননি অভিষিক্ত ওপেনার বার্ন্স (৯) ও অলরাউন্ডার মঈন আলি (০)। মাত্র ১০ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করেন অধিনায়ক জো রুট ও ওপেনার কিটন জেনিংস।

Herath

দলীয় ৭২ রানের মাথায় ৩৫ রান করে ফেরেন রুট। ৯৮ রানের মাথায় ব্যক্তিগত অর্ধশত থেকে ৪ রান দূরে থাকতেই আউট হন জেনিংস। ১০৩ রানের মাথায় ৭ রান করে বেন স্টোকস ফিরে যাওয়ার পরে উইকেটে আসেন ফোকস। প্রথম সেশনেই পাঁচ উইকেট হারিয়ে তখন বিপদে ইংল্যান্ড।

জশ বাটলার, স্যাম কুরান, আদিল রশিদ ও অ্যাডাম লিচের সাথে সাথে ভিন্ন ভিন্ন জুটি গড়ে দলকে নিরাপদ সংগ্রহে পৌঁছে দিয়েই দিন শেষ করেন অভিষিক্ত ফোকস। বাটলার ৩৮, কুরান ৪৮ ও রশিদ আউট হয়েছেন ৩৫ রানের কার্যকরী ইনিংস খেলে।

ইংল্যান্ডের ইতিহাসের সপ্তম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচেই ফিফটি করার কৃতিত্ব দেখান ফোকস। দিন শেষে তিনি অপরাজিত ৮৭ রানে। ১৮৪ বলের ধৈর্য্যশীল ইনিংসে মাত্র ৬টি চার মেরেছেন তিনি। ১৫ রানের অবিচ্ছিন্ন নবম উইকেট জুটির ১৪-ই করেছেন লিচ।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন অফস্পিনার দিলরুয়ান পেরেরা। এছাড়া সুরাঙ্গা লাকমল ২, আকিলা ধনঞ্জয় ১ ও বিদায়ী ম্যাচ খেলতে নামা হেরাথ এখনো পর্যন্ত নিয়েছেন ১টি উইকেট।

এসএএস/জেআইএম

আরও পড়ুন