ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বিপিএল খেলতে ক্লাস-পরীক্ষা বাদ দেবেন ব্রাউন

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:৫৬ এএম, ০২ নভেম্বর ২০১৮

গত রোববারে হয়ে যাওয়া বিপিএল প্লেয়ার্স ড্রাফটে সিলেট সিক্সার্স যখন তাদের বিদেশী হিসেবে দলে নিলো প্যাট ব্রাউনকে, তখন অনেকেরই চিন্তায় খেলা করছে কে এই ব্রাউন? যার কি-না বয়স মাত্র ২০ বছর। এখনো তেমনভাবে পরিচিত হননি আন্তর্জাতিক ক্রিকেটে। তবু তাকে দলে নিয়ে বিস্ময়ের জন্ম দিয়েছে সিলেট সিক্সার্স।

অবাক হয়েছেন ব্রাউন নিজেও। জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’কে জানিয়েছেন নিজের বিস্ময়ের কথা। তিনি মূলত এখন ব্যস্ত ছিলেন ভার্সিটিতে নিজের ক্লাস এবং পরীক্ষা নিয়ে। কিন্তু বিপিএলে দল পেয়ে যাওয়ায় নতুন করে ভাবতে বসেছেন ২০ বছর বয়সী এ ডানহাতি পেসার।

ক্লাস ও পরীক্ষার চাপে বিপিএল নিয়ে খুব একটা রোমাঞ্চিত ছিলেন না ব্রাউন। যে কারণে ড্রাফটের ব্যাপারে খুব একটা খোঁজ রাখেননি তিনি। নিজের এজেন্টের কাছ থেকে দল পাওয়ার খবর শুনে অভিভূত হয়েছেন তিনি।

ক্রিকইনফোকে ব্রাউন বলেন, ‘আমি সব টুর্নামেন্টের ড্রাফটের দিনক্ষণ লিখে রাখি। কিন্তু বিপিএলেরটা লিখে রাখা হয়নি। রোববার সকালে আমার এজেন্টের ফোনেই জানতে পারলাম যে সিলেট আমাকে দলে নিয়েছে। আমি একটু অবাকই হয়েছিলাম। এরকম একটা লিগে খেলতে যাব, এটা ভেবে সত্যিই উচ্ছ্বসিত।’

ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে অভিষেক হলেও ব্রাউন এখনো ব্যস্ত নিজের পড়ালেখা নিয়েই। ব্যবসায় ব্যবস্থাপনা নিয়ে পড়াশোনা করছেন উরস্টারশায়ার ইউনিভার্সিটিতে। বিপিএল শুরুর সময়ে শুরু হবে তার পরীক্ষাও। ফলে দোটানায় পড়ে গিয়েছেন তিনি। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে কথা বলে বিপিএল খেলবেন বলে জানিয়েছেন ব্রাউন।

তিনি বলেন, ‘আমি এখনো ঠিক করিনি কি করবো। আমার সময় ব্যবস্থাপনার দিকটা যিনি দেখেন তার সাথে আলোচনা করে সব ঠিক করতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথেও আলোচনা করতে হবে এই ব্যাপারে। আমি দেশ ছাড়ার আগে সব গুছিয়ে যেতে চাই। যত যাইহোক আমি এই সুযোগটা ছাড়তে চাইছি না। আমি জানি যে ক্রিকেট কতোটা ভালোবাসি। একইসাথে ক্রিকেট খেলার সময়ই বুঝতে পারি যে পড়ালেখা আসলে কতোটা বিরক্তিকর কাজ (হাসি)।’

বিপিএলে ব্রাউনের দল সিলেটে পেসার কোটায় দেশিদের মধ্যে আছেন তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আলআমিন হোসেন ও মেহেদি হাসান রানারা। এছাড়া বিদেশি কোটায় আছে সোহেল তানভীর, গুলবাদিন নাইব’রা। এতোসব অভিজ্ঞ পেসারদের ভীড়ে তরুণ ব্রাউনের জন্য দলে জায়গা করে নেয়াটাই হবে একটা চ্যালেঞ্জ। তবে ব্রাউন মনে করেন সুযোগ আসবেই।

তিনি বলেন, ‘এটা প্রায় এক মাসব্যাপী টুর্নামেন্ট। তাই আমি মনে করি বেশ কয়েক ম্যাচে সুযোগ পাবো। পেশাদার ক্রিকেটে এমন হয়ই। আমি নিশ্চিত যে সুযোগ আসবে, তখন নিজেকে প্রমাণ করে দেখাতে হবে। সেট করতে পারলে বেশিরভাগ ম্যাচেই সুযোগ পেয়ে যাবো। আর বিপিএলে ভালো করলে নিশ্চিতভাবেই আইপিএল ও পিএসএল থেকেও ডাক আসবে।’

২০ বছর বয়সী ব্রাউন এখনো পর্যন্ত ৫টি ফার্স্ট ক্লাস ম্যাচ, ৬টি লিস্ট ‘এ’ ম্যাচ ও ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ফার্স্ট ক্লাস ও লিস্ট ‘এ’তে নিয়েছেন ৭টি করে উইকেট। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে সবশেষ টি-টোয়েন্টি ব্লাস্টে আলো ছড়িয়েছেন তিনি। উরস্টারশায়ারকে চ্যাম্পিয়ন করার পথে টুর্নামেন্ট সর্বোচ্চ ৩১ উইকেট শিকার করেছেন ব্রাউন।

সিলেট সিক্সার্স স্কোয়াড
নাসির হোসেন, সাব্বির রহমান, লিটন দাস, সোহেল তানভির, ডেভিড ওয়ার্নার, সন্দীপ লামিচানে, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহমেদ, মোহাম্মদ আল আমিন হোসেন, তৌহিদ হৃদয়, ফ্যাবিয়ান অ্যালেন, মোহাম্মদ ইরফান, নাবিল সামাদ, এবাদত হোসেন, অলক কাপালি, জাকির আলী, গুলবাদিন নাইব, আন্দ্রে ফ্লেচার, মেহেদি হাসান রানা, প্যাট ব্রাউন, নিকোলাস পুরান।

এসএএস/পিআর

আরও পড়ুন