ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পুরো সুস্থ নন, তবু খেলবেন মাশরাফি

বিশেষ সংবাদদাতা | চট্টগ্রাম থেকে | প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৫ অক্টোবর ২০১৮

বুধবার দ্বিতীয় ম্যাচের শেষ অংশে হঠাৎ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চাপা গুঞ্জন, ‘শেষ ম্যাচ নাও খেলতে পারেন মাশরাফি। ইনজুরি জেঁকে বসেছে। তাই শুক্রবার না খেলে বিশ্রাম নিতে পারেন টাইগার অধিনায়ক।’ বৃহস্পতিবার টিম হোটেল র্যাডিসন ব্লুতেও একই কথা।

আজ সকালে সাংবাদিকদের সাথে আানুষ্ঠানিক কথোপকোথন শুরুর আগে মাশরাফি জানিয়ে দিলেন, শুধু উরুর ব্যাথা আর কুঁচকির সমস্যাই নয়। শরীরটাও তেমন ভালো না। ঠান্ডা লেগেছে। রাতে ঘুমটাও তেমন ভাল হয়নি। মাশরাফি কি শেষ ম্যাচ খেলবেন? নাকি বিশ্রাম নেবেন?

কাছ থেকেও আজ দুপুরে এমন প্রশ্নই উঠলো। ‘আপনার তো দুটি ইনজুরি (উরুর ব্যাথা ও গ্রোয়েন; কুঁচকিতে টান) আছে। কালকে খেলার সম্ভাবনা আছে কি?’ মাশরাফি জবাবে একটা ব্যাখ্যা দিয়েছেন। যার সারমর্ম হলো তিনি সুস্থ নন পুরোপুরি; কিন্তু তবুও হয়ত তিনি খেলবেন।

কেন খেলবেন? সিরিজ তো নিশ্চিত হয়ে গেছে, এখন এক ম্যাচ না খেলে বিশ্রামে দোষ কোথায়? এমন কথাও উঠলো। মাশরাফির জবাব, ‘দেখুন আমি তো একটি মাত্র ফরম্যাটে খেলি। যারা টেস্ট কিংবা টি-টোয়েন্টি অথবা ঘরোয়া লিগে যারা চারদিনের ম্যাচ খেলে তাদের মত না। আমার জন্য তো সেটা না। আমি তো একটি ফরম্যাট খেলি। সুতরাং যেভাবেই হোক সবসময় খেলতে চাই। তো এখানেও যদি বিশ্রাম নেই তাহলে বেশ কঠিন হয়ে যায় নিজেকে সেট করা।’

এটুকু শুনে মনে হতে পারে মাশরাফি মন থেকেই খেলতে চান। চাচ্ছেন এবং খেলতে মুখিয়ে; কিন্তু পরের অংশ শুনলে কিন্তু আর তা মনে হবে না। ‘তবে কিছু ইনজুরির কারণে সমস্যা হচ্ছে। হচ্ছে না যে এমন নয়। তবে এই সিরিজের পর চার-পাঁচ সপ্তাহ সময় আছে। হয়তোবা একটু ভাল ট্রিটমেন্টও দরকার আমার। সেটি সম্ভব এরপরে। এরপরেও দেখি কোচ এবং নির্বাচকদের আলোচনা করার পরে দেখা যাবে।’

শেষ সংলাপটি খুব মন দিয়ে লক্ষ্য করুন। মাশরাফি কিন্তু কোচ স্টিভ রোডস আর নির্বাচকদের সাথে আলোচনা করার কথা বলেছেন। তার মানে খেলবেন কি খেলবেন? সে সিদ্ধান্তটি মাশরাফি একা নিতে চান না। কোচ ও প্রধান নির্বাচকের মতামত নেবেন এবং সেটা নিশ্চয়ই আজ রাতে কিংবা কাল সকালে নাস্তার পর টিম মিটিংয়ে আলোচনা হবে। কাজেই শেষ মুহুর্তে যদি মাশরাফি না খেলে বিশ্রামে থাকেন- তাতেও কিন্তু অবাক হবার কিছু থাকবে না।

তারপরও মাশরাফি বলে কথা। ক্রিকেট যার প্রথম ভালবাসা। যিনি শয়নে-স্বপনে জাগরনে শুধু ক্রিকেটের কথাই ভাবেন। প্রিয় জাতীয় দলের হয়ে খেলা শুধু আন্তর্জাতিক ম্যাচের তাপ গায়ে মাখা নয়। শুধু ম্যাচ প্র্যাকটিসও না। লাল-সবুজ জার্সি গায়ে মাঠে নামার তাড়াও যে তার অনেক বেশি।

এআরবি/আইএইচএস/পিআর

আরও পড়ুন