ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কোহলির এশিয়া কাপে না থাকার কারণ শারীরিক ক্লান্তি নয়!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০২:২৬ পিএম, ০২ অক্টোবর ২০১৮

দুই মাস দীর্ঘ ইংল্যান্ড সফরে শরীরের উপর বড্ড ধকল গেছে। এশিয়া কাপে তাই বিশ্রামে রাখা হয় বিরাট কোহলিকে। অন্ততপক্ষে এমনটাই জানতেন সবাই। ব্যস্ত সূচিতে শারীরিক ক্লান্তি কাটাতেই ভারতীয় অধিনায়ককে মহাদেশীয় আসরে রাখা হয়নি, গণমাধ্যমে এমন খবরই বেরিয়েছিল। তবে ভারতের কোচ রবি শাস্ত্রী জানালেন অন্যরকম তথ্য।

বিরাট কোহলি ছিলেন না। তার বদলে এশিয়া কাপে ভারতকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। মারকুটে এই ওপেনারের নেতৃত্বে ট্রফি নিয়েই ঘরে ফিরেছে ভারত। অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ায় চারদিক থেকে প্রশংসার বানেও ভাসছেন রোহিত।

ভারতের দুর্দান্ত পারফরম্যান্সে কোহলির অভাবটা বোধ হয়নি। কিন্তু যদি ভারত এশিয়া কাপে ফেল করতো, তবে নিশ্চয়ই অনেক কথা হতো। কোহলিকে বিশ্রাম কেন দেয়া হলো, সেটি নিয়েও প্রশ্ন উঠতো।

এখন এমন প্রশ্ন উঠছে না। কোহলির বিশ্রাম নিয়ে তাই খোলাখুলিই কথা বলতে পারছেন ভারতের কোচ রবি শাস্ত্রী। তিনিই জানালেন, নতুন এক তথ্য। শারীরিক ক্লান্তি নয়, আসলে মানসিক ক্লান্তিতেই বিশ্রাম দেয়ার সিদ্ধান্ত হয় দলের সেরা ব্যাটসম্যানকে।

শাস্ত্রী বলেন, 'বিরাটের এই বিশ্রামটা দরকার ছিল। তার মতো উচ্ছ্বল একজনকে আপনি খেলার বাইরে রাখতে পারবেন না। আর আপনি জানেন, বিরাট যখন খেলে, কতটা প্রভাব রাখে। আসল ব্যাপারটা হলো তার মানসিক ক্লান্তি, এজন্য তাকে একটু বিরতি দেয়া দরকার ছিল। ক্রিকেট থেকে মনোযোগ সরিয়ে রাখার জন্য, যাতে সে সতেজ হয়ে ফিরতে পারে।'

এমএমআর/জেআইএম

আরও পড়ুন