ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এশিয়া কাপের ১৩ জনই খেলছেন না জাতীয় লিগের প্রথম ম্যাচে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:০১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০১৮

ঢাকার ক্লাব ক্রিকেট আর বিপিএলের কথা বাদ। খুব বড় ধরনের ইনজুরি না হলে আর পারতপক্ষে ওই দুই আসর বাদ দেন না কেউ। তবে দীর্ঘ পরিসর ক্রিকেট তথা প্রথম শ্রেণির আসর মানে জাতীয় লিগ ও বিসিএল খেলতেই রাজ্যের অনীহা বাংলাদেশের জাতীয় পর্যায়ের ক্রিকেটারদের। ইনজুরি , ফিটনেস জনিত সমস্যা থাকলেতো কথাই নেই। নানা ছলছুতো আর অজুহাতে প্রথম শ্রেনীর ক্রিকেট না খেলার প্রবনতা সেই শুরু থেকে । এখনো যা অব্যাহত আছে।

এবার বোর্ড থেকে আগেই জাতীয় দলের ক্রিকেটারদের প্রথম শ্রেণির ক্রিকেট খেলার তাগিদ দেয়া হয়েছে। প্রথম শ্রেণির ক্রিকেট খেলা ক্রিকেটারদের সতর্ক করে দিয়ে বলা হয়েছে যারা জাতীয় লিগ ও বিসিএল খেলবে না- তাদেরকে বোর্ডের কেন্দ্রীয় চুক্তির বাইরে রাখা হবে।

কিন্তু বাস্তবে সেই ‘যেই লাউ, সেই কদু’- অবস্থাই হলো। এবারও জাতীয় লিগে জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণ কম থাকবে। অবশ্য এবার জাতীয় দলের ক্রিকেটাররা একটা বড় অজুহাত পেয়ে গেছেন। তাদের আছে দুবাই ও আবুধাবির ৪০ প্লাস সেলসিয়াস তাপমাত্রায় টানা খেলার ক্লান্তি ও অবসাদ। ওই প্রচন্ড গরমে কঠিন প্র্যাকটিস সেশন আর দুই সপ্তাহ সময়ে ছয়-ছয়টি টাফ ম্যাচ খেলার পর পর দেশে ফিরে ৪৮ ঘন্টার মধ্যে গড়পড়তা ৩৬-৩৭ সেলসিয়াস গরমে চার দিনের ম্যাচ খেলা অবশ্যই কঠিন।

যারা এশিয়া কাপের ছয় ছয়টি ম্যাচ খেলেছেন, তাদের জন্য আগামীকাল ১ অক্টোবর থেকে শুরু হওয়া জাতীয় লিগ খেলা রীতিমত বাড়তি ঝক্কি ও ধকল। তার মধ্যে সামনে টানা খেলা। ১৫ অক্টোবর পুর্ণাঙ্গ সিরিজ খেলতে আসছে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের সাথে সিরিজ শেষ না হতেই চলে আসবে ওয়েস্ট ইন্ডিজ। তাই জাতীয় দলের ক্রিকেটারদের ওপর বাড়তি শারীরিক ও মানসিক ধকল যাবে। তার আগে তাদের যতটা সম্ভব কম বিশ্রামে রাখাই উত্তম। সেই চিন্তায় আগামীকাল সোমবার থেকে জাতীয় লিগের এবারের আসরের প্রথম পর্বে বিশ্রাম দেয়া হয়েছে ১৩ জাতীয় ক্রিকেটারকে।

অবশ্য এই ১৩ জনের মধ্যে তামিম-সাকিবের তো আর খেলার অবস্থাই নেই। তামিমের মাঠে ফিরতে আরও ছয় থেকে আট সপ্তাহ লাগবে। সাকিবও মাস তিনেকের আগে ক্রিকেটে ফিরতে পারবেন বলে মনে হয় না। আর অধিনায়ক মাশরাফি তো নিয়মিত জাতীয় লিগ খেলেন না। জাতীয় লিগ আর বিসিএলের কোন এক পর্বে হঠাৎ লাল বলে নিজেকে ঝালাই করতে নামেন শুধু।

এই তিনজনের বাইরে এশিয়া কাপ খেলে আসা বহরের ১০ জনকে জাতীয় লিগের প্রথম পর্বে বিশ্রাম দেয়া হয়েছে। আজ রাতে জাগো নিউজের সাথে আলাপে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন- মাশরাফি, তামিম ও সাকিব ছাড়া এশিয়া কাপ স্কোয়াডের ১০ জন জাতীয় লিগের প্রথম পর্ব খেলবে না। তাদের বিশ্রাম দেয়া হয়েছে।

সেই তালিকায় সিনিয়র ক্রিকেটারদের প্রায় সবাই আছেন। মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান মিরাজ ও আবু হায়দার রনিকে বিশ্রাম দেয়া হয়েছে।

তবে মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মোসাদদ্দেক সৈকৎ, নাজমুল অপু ও আরিফুল হকের খেলার কথা রয়েছে জাতীয় লিগে। এশিয়া কাপ স্কোয়াডে থাকা এই পাঁচ তরুণকে কালই হয়তো নিজ নিজ বিভাগের পক্ষে মাঠে নামতে দেখা যাবে।

এআরবি/আইএইচএস/আরআইপি

আরও পড়ুন