ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘লেগ স্পিনে আমাদের তৈরি হওয়ার সুযোগই তো নেই’

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৭:২৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

একজন লেগ স্পিনারের অভাব কতটা বোধ করছে বাংলাদেশ, সেটা বোঝা গিয়েছে ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে। আফগান লেগ স্পিনার রশিদ খান আর মুজিব-উর রহমানের ঘূর্ণিতে পুরোপুরি টালমাটাল হয়ে গিয়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। একা এক রশিদ খানই তার লেগ স্পিন দিয়ে পুরো সিরিজে কাঁপিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে।

ওই সময়ই লেগ স্পিন নিয়ে বেশ কথা উঠেছিল বাংলাদেশ দলে। কিন্তু এতটাই দুর্ভাগ্য যে, বাংলাদেশ দলে একজন লেগ স্পিনার নেই। লাইন আপেও খুব অভাব রয়েছে। যার বল খেলে অন্তত প্রস্তুতি ক্যাম্পে ব্যাটসম্যানরা নিজেদের প্রস্তুত করে নিতে পারবেন। সেই সুযেগটাও নেই বাংলাদেশের।

এশিয়া কাপ হতে পারে লেগ স্পিনারদের লড়াই। আফগানিস্তানে দুই স্পেশালিস্ট লেগ স্পিনারের সঙ্গে ভারতীয় দলে রয়েছে ইউজবেন্দ্র চাহাল এবং পাকিস্তান দলে রয়েছেন সাদাব খান। লেগ স্পিনারদের লেগ ব্রেক এবং গুগলিতে বিভ্রান্ত হওয়াটা খুবই সাধারণ ব্যাপার হবে, যদি না এই ফরম্যাটের বোলারদের বিপক্ষে প্রস্তুতিটা ঠিক মত না নেয়া যায়।

বাংলাদেশের ব্যাটসম্যানদের সেই ঘাটতিটা থেকেই যাচ্ছে। দীর্ঘদিন পর দলে ফেরা মোহাম্মদ মিথুন সে দিকেই ফোকাস করলেন বেশি। মিরপুরে আজ অনুশীলনের সময় আজ সাংবাদিকরা তার কাছে জানতে চান টুর্নামেন্টের অন্যতম দুই আলোচিত লেগ স্পিনারের প্রসঙ্গে। জবাবে মিথুন বলেন, ‘দেখুন, আমরা যে লেগ স্পিনে খুব বেশি তৈরি হবো সেই অপশনও নেই। কেননা বাংলাদেশে খুব বেশি লেগ স্পিনার নেই। আমরা লেগ স্পিনার খুঁজেও পাই না। এর মধ্যে আমরা যতটুকু কাজে লাগাতে পারি, যেভাবে পরিকল্পনামাফিক খেলা যায় সেটাই চেষ্টা করবো।’

মিথুনের কথায় পরিস্কার, বাংলাদেশে লেগ স্পিনারের অভাব কতটা। তারওপর, লেগ স্পিনার না থাকার কারণে তাদের প্রস্তুতিতেও বাংলাদেশের ব্যাটসম্যানদের ঘাটতি অনেক বেশি।

শুধু লেগ স্পিনার কেন, এশিয়া কাপ হতে যাচ্ছে যেন স্পিনারদেরই দারুণ এক লড়াইক্ষেত্রে। এ ক্ষেত্রে রিস্ট স্পিনাররাও হয়ে উঠতে পারেন যে কোনো দলের জন্য তুরুপের তাস। সেটাই তুলে ধরা হলো মিথুনের সামনে। জবাবে বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান বলেন, ‘ভালো খেলতে হলে আসলে শুধু রিস্ট স্পিনার নয়, প্রত্যেকটি বোলারকেই ভালো খেলতে হবে। একজন ব্যাটসম্যানের জন্য একটি বলই যথেষ্ট আউট হওয়ার ক্ষেত্রে। আমাকে যদি ভালো ইনিংস খেলতে হয়, তাহলে প্রত্যেকটি বোলারকেই আমার ভালোভাবে ফেস করতে হবে। আর আমি যদি শুধু রিস্ট স্পিনারকে টার্গেট করি তাহলে আমার কাছে মনে হয় ব্যাপারটি অনেকটা নেতিবাচক হয়ে যায়। আমি যখন যে বোলারকে ফেস করবো তখন যে ফিডব্যাক দিতে পারবো সেটাই গুরুত্বপূর্ণ।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন