ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দ্বিতীয় ইনিংসে উল্টো বিপদে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

৮ উইকেটে ২৬০ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল ইংল্যান্ড। তখনই একটা ভালো অবস্থানে চলে গিয়েছিল তারা। কারণ, সাউদাম্পটনে যেভাবে একের পর এক ঝড় তুলছে বোলাররা, তাতে দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানদের দাঁড়িয়ে থাকাটা হবে খুবই কঠিন ব্যাপার। চতুর্থদিন ব্যাট করতে নেমে আগের ইনিংসের সঙ্গে মাত্র ১১ রান যোগ করেছে ইংল্যান্ডের বাকি দুই উইকেট।

সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য মাত্র ২৪৫ রানের লক্ষ্য পেয়েছে বিরাট কোহলির ভারত। সফরকারী ব্যাটসম্যানরা যে ফর্মে রয়েছে, তাতে ভারতের সামনে এটা খুবই মামুলি লক্ষ্য। এই লক্ষ্য পাড়ি দেয়া কোহলি-পুজারাদের জন্য খুব কঠিন কিছু নয় হয়তো।

কিন্তু ইংলিশ পেসাররা সময় মতো জ্বলে উঠলে এটাই হবে ভারতের সামনে বিশাল এক পাহাড় সমান। সেই পাহাড়ই এখন পাড়ি দিচ্ছে ভারতীয় ব্যাটসম্যানরা। কারণ, সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ইতিমধ্যেই বিপদে পড়ে গেছে ভারতীয় ব্যাটসম্যানরা। কারণ, মাত্র ২২ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বসেছে বিরাট কোহলিরা।

দুই ইংলিশ পেসার জেমস এন্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের তোপের মুখে দ্রুতই উইকেট হারিয়ে বসেছেন শিখর ধাওয়ান, লোকেশ রাহুল এবং চেতেশ্বর পুজারা। প্রথম ইনিংসে যে পুজারার ব্যাটে অপরাজিত ১৩২ রানের ওপর চড়ে বড় ইনিংস গড়েছিল ভারত, সেই পুজারা দ্বিতীয় ইনিংসে আউট হয়ে গেলেন মাত্র ৫ রান করে। স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হয়ে যান লোকেশ রাহুল। রানের খাতাই খুলতে পারেননি তিনি। ১৭ রান করেন শিখর ধাওয়ান।

এ রিপোর্ট লেখার সময় চলছিল লাঞ্চের বিরতি। তার আগে ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৪৬ রান। উইকেটে ১০ রান নিয়ে রয়েছেন বিরাট কোহলি এবং ১৩ রান নিয়ে রয়েছেন আজিঙ্কা রাহানে। এই জুটিই হয়তো ভারতের শেষ ভরসা। কারণ এরপর তো আর কোনো প্রতিষ্ঠিত ব্যাটসম্যান নেই। যদিও হার্দিক পান্ডিয়া ভালো ফর্মে রয়েছেন। আছেন রিশাভ পান্ত। অশ্বিনও ভালো ব্যাট করতে পারেন।

এর আগে দিনের শুরুতে ৩৭ রান করা ইংলিশ ব্যাটসম্যান স্যাম কুরান রান আউটের শিকার হন ৪৬ রানে গিয়ে। তার আগেই কোনো রান না করে আউট হয়ে যান স্টুয়ার্ট ব্রড। ১ রানে অপরাজিত থাকেন এন্ডারসন। ভারতীয় বোলারদের মধ্যে ৪ উইকেট নেন মোহাম্মদ শামি। ২ উইকেট নেন ইশান্ত শর্মা এবং ১ উইকেট করে নেন জসপ্রিত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিন।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন