ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘ব্যক্তিগত লক্ষ্য নেই, দলের চাহিদা পূরণ করতে চাই’

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৮ আগস্ট ২০১৮

আন্তর্জাতিক ক্রিকেটে নাম লিখিয়ছেন দুই বছরও হয়নি, এরই মধ্যে নিজেকে জাতীয় দলের অন্যতম নিয়মিত মুখে পরিণত করেছেন ২০ বছর বয়সী অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। ইংলিশদের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক সিরিজেই ইতিহাস গড়ে শুরু মিরাজের, এরপর অন্য দুই ফরম্যাটেও খুব একটা খারাপ করেননি।

তবু টেস্ট ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা মিরাজকে বর্তমানে লাল বলের ক্রিকেটের জন্যই বেশি ডাকা হয়। সীমিত ওভারের সাদা বলের ক্রিকেটে প্রায়শই বাদ পড়তে হয় টিম কম্বিনেশনের কারণে। আসন্ন এশিয়া কাপের জন্য ঘোষিত ৩১ সদস্যের স্কোয়াডে রয়েছেন তিনি। স্কোয়াডে আর কোন পরীক্ষিত অফস্পিনার না থাকায় চূড়ান্ত স্কোয়াডে মিরাজ থাকবেন তা বলে দেয়াই যায়।

তবে স্কোয়াডে থাকলেও ম্যাচের একাদশে মিরাজের জায়গা পাওয়ার নিশ্চয়তা নেই। কন্ডিশন ও টিম কম্বিনেশন বিবেচনার পরেই অফস্পিনিং এই অলরাউন্ডারের ভাগ্য নির্ধারণ হবে। তবে একাদশে জায়গা হোক বা না হোক দলের জন্য সবসময় নিজেকে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন মিরাজ। মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে এশিয়া কাপে নিজের লক্ষ্য ও সম্ভাবনার ব্যাপারে কথা বলেন তিনি।

নিজের লক্ষ্যের ব্যাপারে জানাতে গিয়ে মিরাজ স্পষ্টভাবেই জানিয়ে দেন আরব আমিরাতে কোন ব্যক্তিগত লক্ষ্য থাকবে না তার। এর চেয়ে বরং দল যা চায় তা পূরণ করাই মিরাজের প্রধান লক্ষ্য। নিজের উপর বাড়তি চাপ না নিয়ে দলের চাহিদা পূরণ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

মিরাজ বলেন, ‘নিজের তেমন লক্ষ্য নেই। দলের প্রয়োজনে যখন যেটা করতে হবে সেটা ঠিকভাবে করাই আমার লক্ষ্য। দলের প্রয়োজনে পাওয়ারপ্লে’তে বোলিং করার দরকার হলে কিভাবে ব্যাটসম্যানকে রান করা থেকে থামিয়ে রাখব, উইকেট আদায় করতে পারব, মাঝের ওভারে কিভাবে বল করব এসব পরিকল্পনা করেই বোলিং করি। এছাড়া ব্যক্তিগত কোন লক্ষ্য নেই। এটা করব বা সেটা করতে হবে এমন কোন চিন্তা নেই। নিজের উপর বাড়তি চাপ নিতে চাই না। দলের চাহিদা অনুযায়ী পারফর্ম করতে চাই।’

Mehedi-Miraz

আরব আমিরাতে আগামী মাসের মাঝামাঝিতে বসবে এশিয়া কাপের এবারের আসর। এর আগে কখনো এশিয়া কাপ না খেললেও ২০১৪ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সৌজন্যে আরব আমিরাতের কন্ডিশন সম্পর্কে ধারণা রয়েছে। তবু জাতীয় দলের হয়ে চ্যালেঞ্জটা ভিন্ন এমনটাই মনে করছেন মিরাজ।

‘জাতীয় দলের হয়ে এর আগে এশিয়া কাপ খেলিনি। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। লক্ষ্য থাকবে ভালো কিছু করার। এশিয়া কাপ যেহেতু আরব আমিরাতে, সুযোগ পেলে অবশ্যই শতভাগ দেয়ার চেষ্টা করব। আমি অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছি ওখানে। সেখানকার উইকেট সম্পর্কে একটু হলেও ধারণা আছে। সব কিছু ঠিক থাকলে ভাল করার চেষ্টা করব।’

২০১৬ সালে অভিষেকের পর থেকে টেস্ট ক্রিকেটে নিজের জায়গা পাকাপোক্ত করে ফেলেছেন মিরাজ। কিন্তু রঙিন পোশাকে এখনো অনিয়মিত। তবে এসব নিয়ে না ভেবে তিন ফরম্যাটের জন্যই নিজেকে প্রস্তুত রাখার কথা জানান মিরাজ।

তিনি বলেন, ‘চেষ্টা করব তিন ফরম্যাটের জন্যই নিজেকে প্রস্তুত করতে। বিশেষ করে ওয়ানডে ফরম্যাট মিতব্যয়ী বোলিংটা অনেক গুরুত্বপূর্ণ। চেষ্টা করব অবস্থা অনুযায়ী উইকেট ও ইকোনমি ঠিক রাখার।’

এসময় নিজের ব্যাটিং সম্পর্কে মিরাজ বলেন, ‘ব্যাটিংটা অনেক গুরুত্বপূর্ণ। আমি যখন ব্যাটিংয়ে নামি তখন দলের হয়তো প্রয়োজন ১০-১৫, অনেক সময় থাকে ৩০ রান। সে পরিস্থিতিতে ১০-১৫ কিংবা ২০ রানের ইনিংসও অনেক গুরুত্বপূর্ণ। চেষ্টা করব ভাল কিছু করার। এসব পরিস্থিতিতে কিভাবে কার্যকরী ব্যাটিং করা যায় তা নিয়ে কাজ করছি। আশা করি ভালো হবে।’

এসএএস/পিআর

আরও পড়ুন