ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বড় জয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২২ আগস্ট ২০১৮

প্রথম দুই টেস্টেই হার। ভারতের পিঠ একেবারে দেয়ালে ঠেকে গিয়েছিল। ট্রেন্ট ব্রিজে তৃতীয় টেস্ট হারলেই সিরিজ হাতছাড়া বিরাট কোহলির দলের। এমন কঠিন সমীকরণকে মাথায় নিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল সফরকারিরা। ইংল্যান্ডকে ২০৩ রানের বড় ব্যবধানে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজে এখন ২-১ ব্যবধানে পিছিয়ে কোহলির দল।

ট্রেন্ট ব্রিজ টেস্টে শুরু থেকেই অন্য এক ভারতকে দেখা গেছে। ফলে ব্যাকফুটে ছিল ইংল্যান্ডই। চতুর্থ ইনিংসে তাদের সামনে ৫২১ রানের প্রায় অসম্ভব এক লক্ষ্য ছুঁড়ে দেয় বিরাট কোহলির দল। চতুর্থ দিন শেষে ইংল্যান্ডের স্কোর ছিল ৯ উইকেটে ৩১১ রান। জয়টা বলতে গেলে নিশ্চিতই হয়ে ছিল ভারতের। সেই নিশ্চিত জয়টা তারা তুলে নিয়েছে পঞ্চম দিনে ১৭টি বল করে। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ৩১৭ রানে।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৬২ রানের মধ্যে ৪টি উইকেট খুইয়ে বসেছিল ইংল্যান্ড। সেই বিপর্যয় থেকে দলকে উদ্ধার করেন বেন স্টোকস আর জস বাটলার। পঞ্চম উইকেটে ১৬৯ রানের বড় জুটিতে তো ইংল্যান্ডকে অসম্ভব জয়েরও স্বপ্ন দেখাচ্ছিলেন তারা। তবে ১০৬ রান করে বাটলার ফেরার পর সেই স্বপ্ন ভাঙতে সময় নেয়নি।

বাকিদের নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেছেন স্টোকস। তবে সেটা শুধুই সম্মান বাঁচানোর। ৬২ রান করে তিনি সাজঘরে ফেরেন। পঞ্চম দিনে আদিল রশিদ অপরাজিত ছিলেন ৩৩ রানে।

ভারতের পক্ষে ৮৫ রানে ৫টি উইকেট নেন জাসপ্রিত বুমরাহ। ইশান্ত শর্মা নেন ২ উইকেট।

এমএমআর/এমএস

আরও পড়ুন