ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফ্লোরিডার পথে প্রবাসী বাংলাদেশিরা

সাইফুল আজম সিদ্দিকী | যুক্তরাষ্ট্র থেকে | প্রকাশিত: ১২:২৮ এএম, ০৪ আগস্ট ২০১৮

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ইতিহাসে প্রথমবারের মতো ক্রিকেট মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। শনিবার (৪ আগস্ট) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটিকে ঘিরে প্রবাসী বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাংলাদেশিরা এখন ফ্লোরিডার পথে।

মার্কিন মুল্লুকে বসে বাংলাদেশের ক্রিকেট খেলা দেখার রোমাঞ্চকর এক অভিজ্ঞতা হিসেবেই দেখছেন প্রবাসীরা।

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের তিনটি টি-২০ এর মাঝে প্রথমটা ছিল সেন্ট কিটসে। সিরিজের প্রথম ম্যাচে হারই হয়েছে সঙ্গী, কিন্তু ফ্লোরিডার নতুন আবহে ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস প্রবাসীদের। এক্ষেত্রে বাংলাদেশের জন্য সুসংবাদ। প্রথমত, যুক্তরাষ্ট্রের মাটিতে খেলা, দ্বিতীয়ত ফ্লোরিডার মাঠে প্রচুর সমর্থন থাকবে বাংলাদেশের পক্ষে।

ওয়েস্ট ইন্ডিজ সফরটা এখনও পর্যন্ত বাংলাদেশের জন্য মিশ্র অভিজ্ঞতার। টেস্ট সিরিজে যাচ্ছেতাই পারফরম্যান্সের পর ওয়ানডে সিরিজটা জিতে নিজেদের অন্তত প্রমাণ করা গেছে। এছাড়া ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামও সাকিবের কাছে পরিচিত। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের সৌজন্যে এ মাঠে আগে বেশ কয়েকবার খেলেছেন সাকিব।

তবে বাংলাদেশ ক্রিকেট দলের অন্য সদস্যদের জন্য ফ্লোরিডার এ মাঠ একেবারেই নতুন অভিজ্ঞতা। খেলোয়াড়দের কাছে এ মাঠ নতুন হলেও মাঠে প্রচুর রান থাকবে বলে সকলের আশা, হবে স্পোটিং উইকেট। অনুশীলন সেশনে বোঝা যাবে কেমন উইকেট হবে।

এদিকে ৪ ও ৫ আগস্ট এই দুটি ম্যাচ স্টেডিয়ামে বসে দেখার জন্য প্রবাসী বাংলাদেশিদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। বিভিন্ন অঙ্গরাজ্যের প্রবাসীদের মাঠের টিকিট, উড়োজাহাজের টিকিট, হোটেল বুকিং করা হয়ে গেছে বেশ আগেই। অধিকাংশ প্রবাসীরা ফ্লোরিডার পথে। শুক্রবারের অফিস শেষে রওনা হচ্ছেন অনেকে।

মাঠে বসে খেলা দেখার এ সুযোগ নষ্ট করতে চান না অনেকে। ইতোমধ্যে কেনা হয়ে গেছে দলের জার্সি। মাসুদ রানা ছুটি নিয়েছেন পরিবারসহ। তিনি মিয়ামি শহরে থাকবেন, ঘুরবেন এবং মাঠে উপভোগ করবেন প্রিয়দলের খেলা। প্রকৌশলী কৌশিক আহমেদ যাচ্ছেন দুই বন্ধুসহ। কৌশিক প্লেনে উঠবেন ডেট্রয়েট থেকে। আরেক বন্ধু ওহাইও রাজ্যের কলম্বাস থেকে, অন্যজন শিকাগো থেকে। সকলে মিলিত হচ্ছেন ফোরট লৌডারডেল এয়ারপোর্টে।

কথা হলো প্রকৌশলী ও মিশিগান বেঙ্গলসের খেলোয়াড় আসিফ ইকবালের সাথে। তিনি মাসখানেক আগেই প্লেনের টিকিট, হোটেল, গাড়ি সব বুকিং দিয়েছেন। আজ অফিস থেকে একটু আগে ফিরে রওনা দিচ্ছেন ফ্লোরিডার উদ্দেশে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি শহরের নিকটবর্তী ফোরট লৌডারডেল শহরে খেলা। এ শহর ও মিয়ামি শহর জনপ্রিয় অবকাশ যাপন কেন্দ্র। প্রতিবছর লাখ লাখ পর্যটক মিলিত হন এ শহরে। ফ্লোরিডার আবহাওয়া একেবারে বাংলাদেশের মতো। আজ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস।

এসআর

 

আরও পড়ুন