ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

‘কোহলি ইংল্যান্ডের মানুষদের দেখাবে, কেন সে সেরা’

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১০:১৫ এএম, ৩০ জুলাই ২০১৮

চার বছর আগের দুঃস্মৃতি ভুলতে চান বিরাট কোহলি? তবে তো তাকে ইংল্যান্ডের মাঠে নিজেকে প্রমাণ করে দেখাতে হবে, ২০১৪ সালে যেখানে ব্যাট হাতে রীতিমত ধুঁকতে দেখা গেছে ভারতীয় অধিনায়ককে। তবে এখন সময় বদলেছে। কোহলিকে এখন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন মনে করা হয়। ভারতের কোচ রবি শাস্ত্রীর বিশ্বাস, ইংল্যান্ডের মানুষদের সামনে এবার তার অধিনায়ক দেখিয়েও দেবেন, কেন তাকে সেরা বলা হয়।

২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজে কোহলির ইনিংসগুলো ছিল এমন-১, ৮, ২৫, ০, ৩৯, ২৮, ০, ৭, ৬ এবং ২০। ১০ ইনিংসে গড় মাত্র ১৩.৫০! কোহলির মাপের একজন ব্যাটসম্যানের কাছ থেকে এমন পারফরম্যান্স নিশ্চয়ই আশা করেননি কেউ। তবে তখন অনেকটাই অপরিণত ছিলেন ভারতের অধিনায়ক। চার বছরে বদলে গেছে অনেক কিছু।

আরেকটি টেস্ট সিরিজ খেলতে এখন ইংল্যান্ডে ভারত। কোহলির কাঁধে এবার অধিনায়কের গুরুদায়িত্বও। চার বছর আগের দুঃস্মৃতি পেছনে ফেলে ইংল্যান্ডের মানুষের সামনে কোহলি এবার নিজেকে প্রমাণ করতে পারবেন বলেই বিশ্বাস কোচ শাস্ত্রীর, ‘তার রেকর্ডের দিকে তাকান। গত চার বছরে সে কি করেছে সেটি ব্যাখ্যা করার দরকার নেই। যখন আপনি এভাবে পারফর্ম করবেন, মানসিকতাটাও অন্য পর্যায়ে থাকবে। হ্যাঁ, চার বছর আগে তার খারাপ একটি সিরিজ গিয়েছে। তবে এই চার বছরের ব্যবধানে সে বিশ্বের সেরা খেলোয়াড়। সে তো অবশ্যই ব্রিটিশ জনগণকে দেখাতে চাইবে, কেন সে সেরা।’

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ, উপমহাদেশের তো বটেই; যে কোনো দলের জন্যই কঠিন চ্যালেঞ্জ। শাস্ত্রী সেই চ্যালেঞ্জের ব্যাপারে অবগত। তবে ভারতকে যে ভয়ডরহীন মন্ত্রে তিনি এগিয়ে নিচ্ছেন, কঠিন সফরেও সেটিতে পরিবর্তন আনতে নারাজ এই কোচ।

শাস্ত্রী সাফ জানিয়ে দিলেন, জয়ের জন্যই খেলবেন তারা, ‘ভয়ডরহীন ক্রিকেট। নিজেদের সহজাত খেলার উপর বিশ্বাস। স্বাভাবিক খেলাটাই খেলতে হবে। তাতেই ফল আসবে। আমাদের আনন্দের মধ্যে থাকতে হবে। আমরা আগ্রাসী থাকব। জয়ের জন্য খেলব। এই সিরিজেও আমরা জয়ের জন্যই খেলব। এখানে আমরা ড্র কিংবা টেস্টের সংখ্যা বাড়াতে আসিনি। যদি আমরা জয়ের চেষ্টা করে হারি, তবে ভাগ্য খারাপ। তবে যদি বেশিরভাগ সময় আমরা হারের চেয়ে জয়ের পথে থাকি, তবেই খুশি।’

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি আগামী ১ আগস্ট শুরু হবে বার্মিংহামে।

এমএমআর/জেআইএম

আরও পড়ুন