ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বাংলাদেশের জন্য কতটা ভয়ঙ্কর শ্যানন গ্যাব্রিয়েল?

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:২২ পিএম, ০৪ জুলাই ২০১৮

প্রায় ৫ মাস পর টেস্ট সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। বছরের শুরুতে ঘরের মাঠে শ্রীলঙ্কার কাছে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ পরাজয়ের পর আর লঙ্গার ভার্সনের ক্রিকেট খেলতে নামতে পারেনি টাইগাররা। এর মধ্যে মাত্র দুটি টি-টোয়েন্টি সিরিজ এবং টুর্নামেন্ট খেলার সুযোগ পেয়েছে টিম বাংলাদেশ। একটি শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি এবং অন্যটি গত মাসেই আফগানিস্তানের বিপক্ষে, ভারতের মাটিতে।

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওই সিরিজের আগে গত অক্টোবরে দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই টেস্টের সিরিজে ভরাডুবি ঘটে এসেছে বাংলাদেশের। টেস্টে সর্বশেষ সাফল্য, গত আসস্টে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়। যদিও পরের ম্যাচে পরাজয় বরণ করতে হয়েছিল। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ কিন্তু সাফল্যের পথে নেই। কঠোর সংগ্রাম করে যেতে হচ্ছে নিজেদের প্রতিষ্ঠিত করতে।

এরই মধ্যে দেখতে দেখতে চলে এলো ওয়েস্ট ইন্ডিজ সফর এবং তাদের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ। টেস্টে গত এক বছর ধুঁকতে থাকা বাংলাদেশ এবার খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদেরই মাটিতে। অ্যান্টিগায় আজ (বুধবার) রাত ৮টায় শুরু হবে ২ ম্যাচের টেস্ট সিরিজ। এই ম্যাচে কেমন করবে বাংলাদেশ? কে হতে পারেন বাংলাদেশের জন্য মূল প্রতিপক্ষ? ব্যাটিংয়ে কিংবা বোলিংয়ে?

টেস্ট র‌্যাংকিংয়ে এখন আট নম্বরে বাংলাদেশ। নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি দুই দেশ; কিন্তু বিশ্বকাপের এই ঢামাডোলের মাঝেও ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ অনেকেরই নজর কেড়ে নেবে। কারণ, এই সিরিজটা যে বাংলাদেশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। নিজেদের যেমন ফিরে আসার মিশন, তেমনি র‌্যাংকিংয়ে অবস্থান ধরে রাখারও একটা বড় লক্ষ্য। তারওপর, অধিনায়ক সাকিব আল হাসানের জন্য নতুন শুরুর এক মিশন।

তবে বাংলাদেশের জন্য এই সিরিজে সবচেয়ে বড় হুমকি হয়ে উঠতে পারেন ক্যারিবীয় পেসাররা। বিশেষ করে শ্যানন গ্যাব্রিয়েল। শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত তিন ম্যাচের টেস্ট সিরিজে একাই ২০ উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে এক টেস্টেই নিয়েছেন ১৩ (৮ + ৫) উইকেট। মাত্র ৩৫ টেস্ট খেলা শ্যানন গ্যাব্রিয়েলের উইকেট সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে ইতোমধ্যেই। তার নামের পাশে শোভা পাচ্ছে ১০৩ উইকেট।

গতিময় উইকেটে শ্যানন গ্যাব্রিয়েলের বলে যেমন গতি, তেমন সুইং এবং তেমন লাইন-লেন্থ। সব মিলিয়ে বর্তমান সময়ের একজন অন্যতম সেরা পেসার বলা যায় শ্যানন গ্যাব্রিয়েলকে। ৩৫ টেস্টের মধ্যে ৫ বারই পেয়েছেন ৫ কিংবা তার বেশি উইকেটের দেখা। ৪ উইকেটের দেখা পেয়েছেন ৩ বার। এক টেস্টে ১০ উইকেটের দেখা মিলেছে ১ বার। গড় মাত্র ৩১, স্ট্রাইক রেট ৫৪।

টেস্ট ক্রিকেটে এটা যদিও খুব বড় পারফরম্যান্সের পরিসংখ্যান নয়; কিন্তু শ্যানন গ্যাব্রিয়েল গত দেড় বছরে যা করে দেখাচ্ছেন, সেটাই মূলতঃ ভয় জাগানিয়া। গত বছর (২০১৭ সালে) জানুয়ারি থেকে এই বছর জুন পর্যন্ত ১২টি টেস্ট ম্যাচ এই ক্যারিবীয় পেসার। এই সময়ের মধ্যে ২৩.৬৬ গড়ে ও ৪৪ স্ট্রাইক রেটে তিনি নিয়েছেন ৫৪টি উইকেট। ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ৩ বার, ম্যাচে ১০ উইকেট একবার।

অথচ তার আগে নিজের ক্যারিয়ারের প্রায় সাড়ে চার বছরে গ্যাব্রিয়েলের অবস্থা ছিল খুবই খারাপ। তাকে চিনতোই না কেউ। আগের সময়টাতে ২৩ টেস্ট খেলে ৩৯ গড় আর ৬৬ স্ট্রাইক রেটে ৪৯ উইকেট পেয়েছিলেন তিনি। ৫ উইকেট ছিল কেবল একবার। ১০ উইকেট তো ছিলই না।

দুর্দান্ত ফর্ম নিয়েই বাংলাদেশের বিপক্ষে খেলতে নামছেন শ্যানন গ্যাব্রিয়েল। সাম্প্রতিক ফর্ম তিনি যদি ধরে রাখতে পারেন, তাহলে ক্যারিবীয় এই পেসারকে সামলানোই সবচেয়ে কঠিন হয়ে যাবে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য। কারণ, নিয়মিতই ৯০ মাইল স্পিডে বোলিং করে যেতে পারেন তিনি। এই গতি দিয়েই বাংলাদেশকে কাবু করে ফেলার দারুণ ক্ষমতা রাখেন গ্যাব্রিয়েল।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন