ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

অ্যারন ফিঞ্চের ১৭২ রানে এক জোড়া বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:৩০ পিএম, ০৩ জুলাই ২০১৮

সোমবার পাকিস্তান ক্রিকেট দলকে মাত্র ১০ ওভারেই হারিয়ে ত্রিদেশীয় সিরিজের দুর্দান্ত সূচনা করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ম্যাচে মাত্র ৩৩ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। একদিন পর তিনি কেবল এই ঝড়ো ব্যাটিংয়ের ধারা বজায়ই রাখলেন না, ভেঙে দিলেন বিশ্বরেকর্ডও।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এতোদিন সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড ছিল ১৫৬ রানের, সর্বোচ্চ রানের জুটি ছিল ১৭১ রানের। জিম্বাবুয়ের বিপক্ষে একইদিনে এই দুটি রেকর্ডই ভেঙে দিয়েছেন অ্যারন ফিঞ্চ। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৬ রান করেছিলেন ফিঞ্চ নিজেই আর ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ১৭১ রানের জুটি গড়েছিল কেন উইলিয়ামসন ও মার্টিন গাপটিল জুটি।

বুধবার হারারে স্পোর্টস ক্লাবে নিজের রেকর্ড নিজেই ভেঙে ১৭২ রানের দানবীয় ইনিংস খেলেছেন ফিঞ্চ। স্বাগতিকদের বিপক্ষে ৭৬ বলের ইনিংসে ১৬টি চার ও ১০টি ছক্কা হাঁকান ফিঞ্চ। একইসাথে ডি’আরকি শর্টকে সাথে উদ্বোধনী জুটিতে মাত্র ১৯.২ ওভারেই যোগ করেন ২২৩ রান। যেখানে শর্টের অবদান ৪২ বলে ৪৬ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এতো বেশি রানের জুটি নেই আর কারো। এক ইনিংসে দুই বিশ্বরেকর্ড গড়ার ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ২২৯ রান করেছে অস্ট্রেলিয়া। ফিঞ্চের ১৭২ ও শর্টের ৪৬ রানের ইনিংস ব্যতীত আর মাত্র ১টি করে বল খেলার সুযোগ পান গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টোইনিস।

২৩০ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছে জিম্বাবুয়ে। প্রথম পাওয়ার প্লে’র ৬ ওভারে ২ উইকেট হারিয়ে ৬৩ রান করে ফেলে তারা।

এসএএস/পিআর

আরও পড়ুন