ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আইসিসির সমর্থক জরিপে উঠে এল বিস্ময়কর তথ্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৭ জুন ২০১৮

সারা বিশ্ব এখন কাঁপছে ফুটবল উন্মাদনায়। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোদের পায়ের জাদু দেখার জন্য নির্ঘুম রাত পার করছে বিশ্বের কোটি ফুটবল সমর্থক। বিশ্বব্যাপী ফুটবলের গ্রহণযোগ্যতা নিয়ে নেই কোন সংশয়। সেই তুলনায় ক্রিকেটটা এখনো বেশ পিছিয়েই।

বিশ্ব দরবারে ক্রিকেটের অবস্থান এখন কোথায় তা যাচাই করতে সারা বিশ্বের ক্রিকেট সমর্থকদের নিয়ে একটি জরিপ করেছে আইসিসি। আইসিসির পূর্ণ সদস্য ১২টি দেশকে প্রাধান্য দিয়ে করা এই জরিপে উঠে এসেছে নানান বিস্ময়কর তথ্য।

আগামী সপ্তাহে নিজেদের সাধারণ সভায় এই জরিপের ফলাফল উত্থাপন করবে আইসিসি। তার আগে জনপ্রিয় ক্রিকেট সংবাদ মাধ্যম ‘ক্রিকিনফো’ জানিয়ে দিয়েছে সেই জরিপের উল্লেখযোগ্য কিছু তথ্য। জাগো নিউজের পাঠকদের জন্যও দেয়া হলো সেসব তথ্য:

* বিশ্বের ক্রিকেট খেলুড়ে প্রধান দেশগুলোয় সর্বমোট ৯৫২ মিলিয়ন (১৬-৬৯ বছর বয়ষ্ক) ক্রিকেট সমর্থক রয়েছে। এসব দেশের বাইরে রয়েছে আরও ৮৭ মিলিয়ন ফ্যান। অর্থাৎ সারা বিশ্বে ক্রিকেট সমর্থক রয়েছে ১০৩৯ মিলিয়ন।

* এই ১ বিলিয়ন+ সমর্থকের মধ্যে ৮৭০+ মিলিয়ন সমর্থকই চায় অলিম্পিকে ক্রিকেট ঢোকানো হোক।

* ৬৮০+ মিলিয়ন সমর্থক নারী ক্রিকেটের ব্যাপারে আগ্রহ রাখে, ৬৫০+ সমর্থক খোঁজ রাখে নারী বিশ্বকাপের এবং ৭০০+ মিলিয়ন সমর্থক চায় নারী ক্রিকেট আরও বেশি করে টিভিতে সম্প্রচার হোক।

* আইসিসির এই জরিপে প্রত্যক্ষ জড়িত ছিল ৩০০+ মিলিয়ন সমর্থক, যার মধ্যে ৪০ শতাংশেরই বেশি ছিল নারী সমর্থক।

* জরিপে অংশ নেয়া সমর্থকদের মধ্যে ৯২ শতাংশের বেশি সমর্থকের আগ্রহের এক নম্বরে ছিল টি-টোয়েন্টি ক্রিকেট। তবে আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে আগ্রহ দেখিয়েছে ৯৫ শতাংশের বেশি সমর্থক। হোক সেটি ওয়ানডে বিশ্বকাপ কিংবা বিশ্ব টি-টোয়েন্টি।

* আইসিসির ১০৪টি সদস্য দেশের মধ্যে কেবল ৭৭টি দেশই কোন না কোন পর্যায়ে আইসিসির টুর্নামেন্ট খেলে থাকে। বাকি ২৭টি দেশ ঘরোয়া পর্যায়ের ক্রিকেটেই সীমাবদ্ধ রয়েছে এখনো। আর আইসিসির টুর্নামেন্ট খেলা ৭৭টি দেশের মধ্যে ৪১টি দেশ কেবলমাত্র টি-টোয়েন্টি ক্রিকেটটাই খেলে।

এই জরিপ করা হয়েছে আইসিসির পূর্ণ সদস্য ১২টি দেশ (বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান) এবং যুক্তরাষ্ট্র ও চীনকে প্রাধান্য দিয়ে। এছাড়া আইসিসির অন্যান্য সদস্য দেশগুলোর ক্রিকেট সমর্থকরাও এই জরিপের অংশ ছিল।

এসএএস/এমএস

আরও পড়ুন