ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

দিবারাত্রির টেস্টকে ‘না’ বলে দিল ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০৮ মে ২০১৮

নিজের মনমতো চলার একটা পুরনো অভ্যাস আছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)। প্রথম যখন ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) এলো, তার এক যুগ পর পেরিয়ে যাবার পর এই প্রযুক্তিকে স্বীকার করে ভারত। একই ব্যাপার ঘটছে দিবারাত্রির টেস্টের বেলায়ও। ২০১৪ সালের পর থেকে সফরকারি সব দলের বিপক্ষেই ঘরের মাঠে সিরিজে একটি গোলাপী বলের টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। এবার এই নিয়মে ব্যত্যয় ঘটছে ভারতের আপত্তিতে।

গোলাপী বলে দিবারাত্রির টেস্টকে আপাতত ‘না’ বলে দিয়েছে ভারত। অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড অনেকভাবে বোঝানোর চেষ্টা করেছে, কিন্তু কিছুতেই রাজি হয়নি বিরাট কোহলির দল। কারণ হিসেবে তারা জানিয়েছে, এমন টেস্ট খেলার যথেষ্ট প্রস্তুতি নেই।

সাউথ অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কেইথ ব্র্যাডশ ভারতের এমন সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে বলেছেন, ‘তারা একটি সুযোগ হাতছাড়া করলো। এটা ক্রিকেটের জন্য আলাদা একটা বিষয়। অবশ্যই ভারতেও এর ব্যাপারে অনেক আগ্রহ উদ্দীপনা আছে।’

এর আগে ব্র্যাডশ বলেছিলেন, দুই দেশের মধ্যে এই গোলাপী বলের টেস্ট নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। তবে আজ ক্রিকেট অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে, সমঝোতায় ইতিবাচক ফল আসেনি। অস্ট্রেলিয়া ক্রিকেটের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) কাছ থেকে টেস্টটি আয়োজন না করার পরামর্শ পেয়েছি। চলতি গ্রীষ্মে তারা প্রস্তাবিত দিবারাত্রির টেস্টে খেলার জন্য প্রস্তুত নয় বলেই জানিয়েছে।’

দিবারাত্রির বদলে এখন অ্যাডিলেড টেস্টটা হবে সাধারণ নিয়মেই। তবে জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে অস্ট্রেলিয়ার প্রস্তাবিত গ্যাবা টেস্টটি ঠিকই সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এমএমআর/এমএস

আরও পড়ুন