ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক দল ঘোষণা মে’র প্রথম সপ্তাহে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ২৯ এপ্রিল ২০১৮

দিন ক্ষণ বা সূচী চূড়ান্ত না হলেও ভাবা হচ্ছিলো, জুনের ৩ থেকে ৪ তারিখ শুরু আর ৮-৯ জুনের মধ্যেই হবে বাংলাদেশ আর আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ শেষ। ক্যালেন্ডারের পাতা উল্টে হিসেব কষলে এক মাসের অল্প কদিন বেশি। বড়জোর পাঁচ সপ্তাহ বাকি। সে হিসেবে প্রস্তুতি শুরু হয়ে যাবার কথা। কিন্তু তা হচ্ছে না। সব কিছু ঠিক থাকলে বেশ ক‘মাস বিশ্রামের পর আগামী ১ মে থেকে শুরু হবে জাতীয় দলের অনুশীলন।

তবে সেটা আফগানিস্তানের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি নয়, ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক প্রস্তুতি। খোঁজ নিয়ে জানা গেলো, আফগানদের সাথে টি-টোয়েন্টি সিরিজের চেয়ে নির্বাচকরা এখন ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়েই বেশি ভাবছেন।

মাঝে খুব তোড়জোড় ছিল। হঠাৎ হঠাৎ খানিক চাপা পড়ে গেছে। আফগানিস্তানের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিয়ে এখন কথা বার্তা ও সাড়া শব্দ একটু কম। আজ সকালে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর সাথে কথা বলেই জানা গেলো, তারা আফগানিস্তানের সাথে সিরিজের চেয়ে বরং ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের প্রস্তুতি নিয়েই বেশি ভাবছেন।

জাগো নিউজের সাথে আলাপে মিনহাজুল আবেদীন নান্নু বলেছে, ‘বোর্ড থেকে আফগানিস্তানের সাথে টি-টোয়েন্টি সিরিজের প্রাথমিক প্রস্তুতি শুরুর কথা বলা হয়নি। তাই আমরা আপাততঃ ওই সিরিজ নিয়ে তেমন মাথা ঘামাচ্ছি না। বরং এখন ওয়েস্ট ইন্ডিজের সাথে প্রাথমিক প্রস্তুতির কথাই ভাবছি। ক্রিকেট অপারেশন্স থেকে আমাদেরকে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রস্তুতি শুরু করার কথা বলা হয়েছে। আর তাই আমরা এখন ক্যারিবীয় মিশনে দল সাজানোর কাজ শুরু করে দিয়েছি।’

‘সব কিছু ঠিক থাকলে আগামী ১৩ মে থেকে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক অনুশীলন শুরু হবে। সেই প্রশিক্ষণ ক্যাম্পের জন্য ক্রিকেটার মনোনয়নের কাজ চলছে এখন’-যোগ করেন নান্নু।

শুধু ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক প্রস্তুতিই নয়। মিনহাজুল আবেদীন নান্নুর সাথে কথা বলে জানা হলো, আগামী সপ্তাহে হাই পারফরমেন্স ইউনিটের অনুশীলনের জন্যও দল ঘোষণা করা হবে।

প্রধান নির্বাচকের দেয়া তথ্য অনুযায়ী, আগামী ৫ মে‘র মধ্যে ঘোষিত হবে এইচপির স্কোয়াড। আর ৬ থেকে ৭ মে‘র ভিতরে জানিয়ে দেয়া হবে ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রাথমিক দল।

যেহেতু টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি; তিন ফরম্যাটের প্রস্তুতি এক সঙ্গে শুরু, তাই প্রাথমিক স্কোয়াড বড় হবার কথা। প্রধান নির্বাচক জানালেন, ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য প্রাথমিক ভাবে ২৬ জনকে ডাকা হবে। তারা ১৩ মে থেকে শেরে বাংলায় অনুশীলন শুরু করবেন। সেখান থেকে প্রথমে টেস্ট, পর্যায়ক্রমে ওয়ানডে ও টি-টোয়েন্টি দল চূড়ান্ত করা হবে।

এদিকে ক্যারিবীয়দের বিপক্ষে খেলার প্রাথমিক দল ঘোষণার ঠিক এক বা দুই দিন আগে ঘোষিত হবে এইচপি স্কোয়াড। সেখানে কতজনকে ডাকা হবে? প্রশ্ন করা হলে প্রধান নির্বাচক জানান, এইপির ফাস্টবোলার ক্যাম্পে ডাকা হবে ২৩ জনকে। আর পুরো এইচপি ট্রেনিং ক্যাম্পের জন্য মনোনীত হবেন ২২ জন। যার মধ্যে থাকবেন ‘এ’ দলের আটজন।

এআরবি/এমএমআর/আরআইপি

আরও পড়ুন