ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ভারতীয় ক্রিকেটের টিভি স্বত্ত্বই বিক্রি হলো ৮ হাজার কোটিতে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ০৫ এপ্রিল ২০১৮

প্রথমবারের মত ই-অকশনের আয়োজন করলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তিনদিন ধরে চলল ইন্টারনেট ভিত্তিক নিলাম। আয়োজন করা হয়েছে ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ত্ব বিক্রির জন্য। অবশেষে তৃতীয় দিনে এসে থামল ই-অকশন। যেটা জিতে নিয়েছে স্টার ইন্ডিয়া। আগামী ৫ বছরের জন্য তারা ভারতীয় ক্রিকেটের টিভি স্বত্ত্ব কিনেছে প্রায় ৮ হাজার (৭ হাজার ৮৫৭ কোটি) টাকায়। সম্প্রচার স্বত্ত্বর মধ্যে রয়েছে টেলিভিশন ও ডিজিটাল মিডিয়া। ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত ভারতের জাতীয় দল এবং ঘরোয়া চ্যাম্পিয়নশিপের মিডিয়া স্বত্ব থাকছে স্টার ইন্ডিয়ার হাতে।

ভারতে এ রকম অন-লাইনে স্বত্ব নিলাম হলো এই প্রথম। তিনদিন শেষে বৃহস্পতিবার হেভিওয়েট সনি ও জিওকে হারিয়ে দিল স্টার ইন্ডিয়া। শেষ পর্যন্ত বিসিসিআই’র মিডিয়া স্বত্ত্ব তুলে নিল স্টার। এর আগে ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ত্ব ছিল স্টারেরই হাতে। ভারতের সব হোম ম্যাচের মূল্য ছিল প্রায় ৫ হাজার কোটি টাকা। প্রায় দেড় গুণেরও বেশি মূল্যে এবার মিডিয়া স্বত্ব বিক্রি করল বিসিসিআই।

বিসিসিআই’র কার্যনির্বাহী কমিটির ট্রেজারার অনিরুদ্ধ চৌধুরী টুইট করে জানান, ‘বিসিসিআইর মিডিয়া স্বত্ত্ব পাওয়ার জন্য স্টার ইন্ডিয়াকে শুভেচ্ছা। ৭ হাজার ৮৫৭ কোটি টাকায় বিক্রি হওয়া স্বত্বের হিসেবে ম্যাচ প্রতি হচ্ছে ৬০ কোটি ১০ লাখ। বছরের শুরুতে এই সংস্থাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মিডিয়া স্বত্ব কিনে নিয়েছিল প্রচুর টাকায়। সেটাও আগামী পাঁচ বছরের জন্য।’

শুরুতে এই ই-অকশনে অংশ নিয়েছিল ফেসবুক, গুগলের মতো প্রতিষ্ঠানও। এ ছাড়া ছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। একে একে সবাইকে পেছনে ফেলল স্টার ইন্ডিয়া গ্রুপ। আগামী পাঁচ বছরের মধ্যে থাকছে ১০২টি ম্যাচ। ২০১৮’র জুন থেকে ২০২৩’র মার্চ পর্যন্ত।

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন