ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

বল টেম্পারিং ঝড়ে চাপা পড়লো মরকেলের বিদায়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:০৬ এএম, ৩০ মার্চ ২০১৮

ঘোষণাটা আগেই দিয়ে রেখেছিলেন মরনে মরকেল। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকার সাদা জার্সিটা তুলে রাখবেন। অথচ প্রোটিয়া দলের অন্যতম সেরা এই পেসারের বিদায় নিয়ে তেমন সাড়া শব্দ নেই কোথাও। থাকবে কি করে! অস্ট্রেলিয়ার এক বল টেম্পারিং কান্ড যে সব কিছুকে একেবারে চাপা দিয়ে ফেলেছে।

সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। আজ জোহানেসবার্গে শুরু চতুর্থ ও শেষ টেস্টে জিতলে ১৯৭০ সালের পর প্রথমবারের মতো ঘরের মাঠে সিরিজ জয়ের কৃতিত্ব দেখাবে প্রোটিয়ারা। অথচ এমন সব উপলক্ষ্য নিয়েও কথা হচ্ছে না। কথা হচ্ছে বল টেম্পারিং নিয়ে।

পোর্ট এলিজাবেথ টেস্টে বল টেম্পারিং করতে গিয়ে ধরা খেয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার আর তরুণ ওপেনার ক্যামেরুন বেনক্রফট। স্মিথ-ওয়ার্নার দুজনই এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন, বেনক্রফট নিষিদ্ধ নয় মাসের জন্য। এরই মধ্যে অসি কোচ ড্যারেন লেম্যান জানিয়ে দিয়েছেন, এই টেস্টের পর দায়িত্ব ছেড়ে দেবেন তিনিও।

অস্ট্রেলিয়ার জন্য এই টেস্টটি তাই একসঙ্গে অনেক চ্যালেঞ্জ মোকাবেলার টেস্ট। নতুন অধিনায়ক টিম পেইনের অধীনে তরুণ এক দল। যে দলটিতে নেই স্মিথ-ওয়ার্নারের মতো ব্যাটিং ভরসা। তার উপর মাথায় বল টেম্পারিংয়ের কলঙ্ক। এমন একটি সিরিজ ২-২ সমতায় শেষ করে মান বাঁচাতে হলে টেস্টটিতে জয়ের বিকল্প নেই অসিদের।

দক্ষিণ আফ্রিকার জন্য এই টেস্টটি আবার মরনে মরকেলকে বিদায়ী উপহার দেয়ার। সর্বশেষ টেস্টে ক্যারিয়ারসেরা বোলিং করে ম্যাচসেরা হয়েছেন এই পেসার। মাত্র পঞ্চম দক্ষিণ আফ্রিকান হিসেবে টেস্টে ৩০০ উইকেট নেয়া মরকেল ক্যারিয়ারের এই সুবর্ণ সময়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলছেন। বিদায়বেলায় নিশ্চয়ই সতীর্থরা তাকে জয় এনে দিতে সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করবেন।

এমএমআর/এমএস

আরও পড়ুন