ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ইংল্যান্ডেরও সন্দেহ অ্যাশেজে বল টেম্পারিং করেছিল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২৯ মার্চ ২০১৮

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়ার বল টেম্পারিং নিয়ে এখন আলোড়ন ক্রিকেট দুনিয়ায়। এরই মধ্যে গত অ্যাশেজের একটি ভিডিও প্রকাশ হওয়ার পর আরও সন্দেহের তীর অস্ট্রেলিয়ার দিকে। এবার ইংল্যান্ডের ব্যাটসম্যান ডেভিড মালানও জানালেন, তাদের সন্দেহ ছিল, অ্যাশেজে বল টেম্পারিংয়ের আশ্রয় নিয়েছিল স্মিথের দল।

মালান অবশ্য কারও নাম আলাদা করে বলেননি। অস্ট্রেলিয়া বল টেম্পারিং করেছিল কি না, সেটাও প্রমাণসাপেক্ষ। তবে মালান জানিয়েছেন, সন্দেহটা তাদের মধ্যে ছিল।

বিশেষ করে জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডের মতো দুই পেসার (দুজনের টেস্ট উইকেট ৯২৮টি) যখন ব্যাটসম্যানদের বিপদে ফেলতে হিমহিম খাচ্ছিলেন। সেখানেই অস্ট্রেলিয়ার পেসাররা বাড়তি রিভার্স সুইং পাচ্ছিল, ইংল্যান্ডকে সহজে পরাস্তও করতে পেরেছে ।

মালান জানালেন, এসব দেখে মনে সন্দেহ জেগেছিল তাদের। ইংলিশ ব্যাটসম্যান বলেন, ‘আমার মনে হয়, যখনই বল খুব দ্রুত রিভার্স সুইং করবে, কোন দলের বিপক্ষে খেলছেন এটা ব্যাপার নয়, আপনার মনে একটা প্রশ্ন জাগবেই। মাঝেমধ্যে অন্য সময়ের চেয়ে একটু দ্রুতই রিভার্স করতে দেখা যায়। কিন্তু যদি আমরা সেটা না পাই, তবে তো একে অপরের দিকে তাকাবই (সন্দেহের চোখে)। মনে মনে বলব, 'হ্যাঁ, তারা কিছু একটা করেছে।' এটা খুবই স্বাভাবিক একটা ব্যাপার।’

অস্ট্রেলিয়ার সর্বশেষ বল টেম্পারিং কলঙ্কে নেতৃত্ব হারিয়েছেন স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নার। এক বছরের জন্য নিষিদ্ধও হয়েছেন তারা। মালান মনে করছেন, ক্রিকেটের জন্য এমন কলঙ্ক খুবই হতাশাজনক ব্যাপার।

এমএমআর/পিআর

আরও পড়ুন