ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

এক ম্যাচ নিষিদ্ধ স্টিভেন স্মিথ

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৭:২৩ পিএম, ২৫ মার্চ ২০১৮

বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে নেয়ার পরও মুক্তি মিলছে না অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের। ম্যাচ চলাকালিনই নেতৃত্ব ছাড়তে হয়েছে তাকে। সহ-অধিনায়কত্বও ছাড়তে হয়েছে ডেভিড ওয়ার্নারকে। কেপটাউনে চলমান টেস্টে অস্ট্রেলিয়া দলকে বাকি এক-দুদিনের জন্য নেতৃত্ব দেবেন টিম পাইন।

শুধু তাই নয়, এই ঘটনা প্রকাশ্যে আসার পরই আইপিএলের ফ্রাঞ্চাইজি রাজস্থান রয়্যালস তাদের দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দিয়েছে স্টিভেন স্মিথকে। তার পরিবর্তে রাজস্থানের নেতৃত্বে দেখা যেতে পারে আজিঙ্কা রাহানেকে।

এবার নিষেধাজ্ঞার কবলেও পড়লেন স্টিভেন স্মিথ। আইসিসি থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে, বল টেম্পারিংয়ের অভিযোগ স্বীকার করে নেয়ার পর এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। একই সঙ্গে শতভাগ ম্যাচ ফি জরিমানা করা হয়েছে তার।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন লাঞ্চ বিরতির পর স্মিথদের নির্দেশেই অস্ট্রেলিয়ান ফিল্ডার ক্যামেরন বেনক্রফট শিরিষ কাগজ দিয়ে ঘষে বলের অবস্থা পরিবর্তন করেন। টিভি ফুটেজে সেটা দেখা যাওয়ার পর চতুর্থ আম্পায়ার ইয়ান গোল্ড মাঠের আম্পায়ারদের সতর্ক করেন। এরপরই মাঠের আম্পায়ার স্মিথ এবং বেনক্রফকে ডেকে জিজ্ঞাসা করেন। পকেটে কী আছে সেটাও দেখতে চান। ওই সময় সান গ্লাসের কাভার বের করে দিলে আম্পায়াররা খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেন।

কিন্তু ঠিকই আনুষ্ঠানিকভাবে ম্যাচে বল বিকৃতির অভিযোগ আনা হয় বেনক্রফটের বিপক্ষে। শেষে বেনক্রফট এবং স্টিভেন স্মিথ ঘটনার কথা প্রকাশ্যে এসে স্বীকার করেন। জানিয়ে দেন দলের সিনিয়র খেলোয়াড়রা সবাই মিলেই নিয়েছে এই সিদ্ধান্ত।

আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন নিজেই স্মিথের বিপক্ষে নিষেধাজ্ঞার শাস্তি ঘোষণা করেন। আইসিসি খেলোয়াড় আচরণবিধির ২.২.১ ধারা অনুযায়ী এই শাস্তি ঘোষণা করা হয়। ধারা অনুযায়ী স্মিথের নামে দুটি সাসপেনশন পয়েন্ট যোগ হয়ে যায়। এর অর্থ, পরবর্তী টেস্ট তিনি অটোমেটিক খেলতে পারছেন না। একই সঙ্গে তার রেকর্ডে চারটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়ে যাবে।

আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘অস্ট্রেলিয়া দলের সিনিয়র ক্রিকেটাররা মিলে সিদ্ধান্ত নিয়ে যে প্রক্রিয়ায় বলে বিকৃতি ঘটিয়েছে, তা নিশ্চিত অর্থেই ক্রিকেটের স্পিরিটের সম্পূর্ণ বিপরীত। একই সঙ্গে ম্যাচের বিশুদ্ধতা নষ্ট করার জন্য এ ঘটনা বড় দায়ী। সবচেয়ে বড় কথা- খেলোয়াড়, খেলা সবকিছুর প্রকৃতিরই বিপরীত এটা। অধিনায়ক হিসেবে এই ঘটনার দায়-দায়িত্ব সম্পূর্ণ নিজেকেই বহন করতে স্মিথকে।’

বল টেম্পারিং যিনি সরাসরি করেছেন, সেই ক্যামেরন বেনক্রফটকে ম্যাচ ফির ৭৫ ভাগ জরিমানা করার পাশাপাশি তিনটি ডি মেরিট পয়েন্ট যোগ করে দেয়া হয়েছে।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন