ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

কলম্বোয় প্রস্তুতি ম্যাচে জয় দিয়ে শুরু টাইগারদের

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:২৭ পিএম, ০৬ মার্চ ২০১৮

হোক সেটা প্রস্তুতি ম্যাচ, তবু এমন ম্যাচেও জয় অনেক সময় আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। তেমনই এক জয় পেয়েছে টিম বাংলাদেশ। কলম্বোয় নিদাহাস ট্রফির আগে শ্রীলঙ্কান বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪১ রানের দারুণ এক জয় পেয়েছে বাংলাদশে ক্রিকেট দল।

বাংলাদেশের করা ১৮৬ রানের জবাব দিকে নেমে লঙ্কান বোর্ড একাদশ ১৯ ওভারেই অলআউট হয়ে যায় ১৪৫ রানে। বাংলাদেশের প্রায় সব বোলারই দারুণ বোলিং করেছেন প্রস্তুতি ম্যাচে। উইকেট পেয়েছেন রুবেল, তাসকিন, আবু হায়দার রনি, সৌম্য, নাজমুল অপু এবং মিরাজরা।

প্রস্তুতি ম্যাচ হিসেবে বেশ শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষেই খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার মূল স্কোয়াডে থাকা ধনঞ্জয়া ডি সিলভা দলটির অধিনায়ক। এছাড়া লঙ্কান বোর্ড সভাপতি একাদশে ছিলেন নিরোশান ডিকভেলা, সাদিরা সামারাবিক্রমা, লক্ষ্মন সান্দাকান, জেফ্রি ভ্যান্ডারসে, অ্যাঞ্জেলো পেরেরা, আসিথা ফার্নান্দো, লাহিরু কুমারার মতো শ্রীলঙ্কার জাতীয় দলে খেলা ক্রিকেটাররা। দুই দলের একাদশেই ঘুরিয়ে-ফিরিয়ে ব্যাটিং-বোলিং করেছেন স্কোয়াডে থাকা ১৬ জনের প্রায় সবাই।

শ্রীলঙ্কান বোর্ড সভাপতি একাদশকে ১৯ ওভারে ১৪৫ রানে অলআউট করার পেছনে রুবেল হোসেন ৩ ওভার বল করে ১৯ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। তাসকিন আহমেদ ৩ ওভারে ১৬ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট, আবু হায়দার রনি ৩ ওভারে ৩৫ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট, সৌম্য সরকার করেছেন ২ ওভার। ১৭ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। নাজমুল অপু ১ ওভার বল করে ৩ রান দিয়ে নিলেন ১ উইকেট। মেহেদী হাসান মিরাজ ২ ওভারে ১০ রান দিয়ে নেন ১ উইকেট। সর্বোচ্চ ২৭ রান করেন নিরোশান ডিকভেলা।

আজ (মঙ্গলবার) কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে লঙ্কান বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে ব্যাট করতে নেমে শুরুতে নজর কাড়েন লিটন কুমার দাস। তার ব্যাট থেকে বেরিয়ে এসেছে ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস। প্রথম ব্যাট করা বাংলাদেশের হয়ে ব্যাট হাতে ভালো করেছেন মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদও।

মুশফিকের ব্যাট থেকে এসেছে ৪৪ বলে ৬৫ রানের আক্রমণাত্মক ইনিংস। যার মধ্যে ছিল ৩টি ছক্কা এবং ৬টি বাউন্ডারির মার। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে এসেছে ২৭ বলে ৪৪ রানের আর একটি আক্রমণাত্মক ইনিংস। এই রান করতে অধিনায়ক রিয়াদ হাঁকিয়েছেন তিন ছক্কা এবং দুটি বাউন্ডারি।

তবে সবচেয়ে ঝড়ো ব্যাটিং করেছেন লিটন। ১৮ বলে ৩ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৪০ রানের উত্তাল ইনিংস উপহার দিয়েছেন এ টপ অর্ডার কাম উইকেটরকক্ষক। মূলতঃ ঐ তিনজনের দৃঢ়তায় লঙ্কান বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে ৫ উইকেটে ১৮৬ রানের বড় স্কোর গড়েছে টাইগাররা।

এদিকে এ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছে ওপেনার সৌম্য। কোন রান না করেই সাজঘরে ফিরে যান এই তারকা। আর আরব আমিরাতে চলমান পিএসএল খেলে দলের সাথে যোগ দিলেও এ ম্যাচে খেলেননি ওপেনার তামিম ইকবাল।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ দল: ২০ ওভারে ১৮৬/৫ (লিটন ৪০, সৌম্য ০, সাব্বির ১, মুশফিক ৬৫, মাহমুদউল্লাহ ৪৩, আরিফুল ১৫*, নুরুল ১২*; ফার্নান্দো ২/২২, ড্যানিয়েলস ১/১৪, কুমারা ১/৫০, ভ্যান্ডারসে ০/৩৯, থিকশিলা ১/১০, সান্দাকান ০/৫০)

শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশ: ১৯ ওভারে ১৪৫ (ডিকভেলা ২৭, মুনাবিরা ১০, সামারাবিক্রমা ৪, ধনঞ্জয়া ১৪, পেরেরা ২২, মিলান্থা ১৯, থিকশিলা ৪, ড্যানিয়েলস ১০*, বান্দারা ৭, ভ্যান্ডারসে ১, সান্দাকান ১৩; আবু জায়েদ ২-০-২৮-০, আবু হায়দার ৪-০-৩৫-১, রুবেল ৩-০-১৯-২, তাসকিন ৩-০-১৬-২, সৌম্য ২-০-১৭-১, নাজমুল অপু ১-০-৩-১, আরিফুল ১-০-৮-০, মিরাজ ২-০-১০-১, মাহমুদউল্লাহ ১-০-৮-০)।

ফল: বাংলাদেশ ৪১ রানে জয়ী

এআরবি/আইএইচএস/পিআর/এমএস

আরও পড়ুন