ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

নতুন ইতিহাসের হাতছানি রশিদ খানের সামনে

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ১২:৩১ পিএম, ০১ মার্চ ২০১৮

একের পর এক রেকর্ডই গড়ে চলেছেন আফগান নিউ সেনসেশন রশিদ খান। ১৯ বছর বয়সী এই লেগ স্পিনার কয়েকদিন আগেই ওয়ানডে র্যাংকিংয়ের শীর্ষে উঠে গেছেন সর্বকনিষ্ট হিসেবে। কয়েকদিন পর উঠলেন টি-টোয়েন্টির র্যাংকিংয়ে। এবার আরও একটি ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে এই আফগান ক্রিকেটার।

আর তিনদিন পরই কনিষ্ঠতম অধিনায়ক হিসেবে অভিষেক হয়ে যাবে রশিদ খানের। তার বর্তমান বয়স ১৯ বছর। আফগানিস্তান ক্রিকেট দলের নিয়মিত অধিনায়ক আসগার স্টানিকজাই অসুস্থ থাকায় তার অনুপস্থিতিতে নেতৃত্ব সামলাতে হবে রশিদ খানকে। ৪ মার্চ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। ওই ম্যাচেই আফগান দলের নেতা রশিদ খান।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে, ‘ডাক্তারের পরামর্শ মতো মাঠে ফিরতে আসগর স্টানিকজাইয়ের প্রায় ১০ দিন সময় লাগবে। এ কারণে বর্তমানে সহ-অধিনায়কের দায়িত্বে থাকা রশিদ খানই এ সময় পূর্ণ অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।’

১৯৬২ সালে ২১ বছর বয়সে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন কিংবদন্তি ক্রিকেটার নবাব মনসুর আলি খান পতৌদি। তার কনিষ্ঠ অধিনায়কের রের্কড অক্ষুন্ন ছিল ২০০৪ সালে জিম্বাবোয়ের তাতেন্দা টাইবু (২০ বছরে বয়সে) অধিনায়ক হওয়ার আগ পর্যন্ত; কিন্তু এবার এদের সবাইকে ছাপিয়ে যাচ্ছেন রশিত খান। ১৯ বছরেই জাতীয় দলের অধিনায়কত্ব সামলানোর প্রস্তুতি নিচ্ছেন এই আফগান তরুণ।

ইতিমধ্যেই ১৯ বছরের এই লেগ স্পিনার ত্রাস হয়ে উঠেছেন বিশ্বের তাবৎ বড় বড় ব্যাটসম্যানদের। ৩৭ ওয়ানডে ম্যাচ খেলে নিয়েছেন ৮৬ উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটেও সমান সাবলীল রশিদ। ২৯টি টি-টোয়েন্টি ম্যাচ থেকে নিয়েছেন ৪৭টি উইকেট। এখন দেখার, বল হাতে বোলারদের রাতের ঘুম নাকাল করা রশিদ অধিনায়ক হিসেবেও কতটা সফল হন।

আইএইচএস/আরআইপি

আরও পড়ুন