ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

আইপিএলে চালু হচ্ছে ডিআরএস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

শোনা যাচ্ছিল অনেকদিন আগে থেকেই। আন্তর্জাতিক ক্রিকেটের পর এবার আইপিএলেও নাকি ব্যবহার করা হবে আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম। অবশেষে সেটাই সত্যি হতে চলেছে। আগামী আইপিএলই ব্যবহার হতে যাচ্ছে ডিআরএস সিস্টেম।

আইপিএলের ১১তম আসরে ডিআরএসকে অন্তর্ভুক্ত করা হবে কি না, তা নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ে। অবশেষে আইপিএলে ডিআরএসকে সংযুক্ত করার বিষয়ে সবুজ সংকেত দিল বোর্ড।

এ নিয়ে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমাদের কাছে উন্নতমানের সব ধরনের প্রযুক্তি আছে। তাহলে কেন ডিআরএস নয়? আমরা আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে গত দেড় বছর ধরে ডিআরএস ব্যবহার করছি।’

২০১৭-র ডিসেম্বরে আইসিসি প্যানেলের বাইরে থাকা দেশের সেরা দশ আম্পায়ারকে নিয়ে বিশাখাপত্ত্মমে একটি ডিআরএস ওয়ার্কশপের আয়োজন করে ভারতীয় ক্রিকটে বোর্ড। সেখানে উপস্থিত ছিলেন আইসিসির আম্পায়ার কোচ ডেনিস বার্নস এবং অস্ট্রেলিয়ার আম্পায়ার পল রিফেল। মূলতঃ এই দু’জনই এই ওয়ার্কশপে ভারতীয় আম্পায়ারদের প্রশিক্ষণ দেন।

ডিআরএসের বিষয়ে ভারতীয় আম্পায়ারদের আরও সচেতন করতে এই ওয়ার্কশপের আয়োজন করেছিল বিসিসিআই। ওয়ার্কশপে অংশ নেয়া এক আম্পায়ার জানান, ‘ঘরোয়া ক্রিকেটে বিসিসিআই এখনও পর্যন্ত ডিআরএসের ব্যবহার করে না। আইপিএলে যেহেতু ঘরোয়া আম্পায়ারদেরকেই ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়, সে কারণে বোর্ড আমাদের এই ওয়ার্কশপে অংশ নিতে বলেছিল। তখনই আমাদের জানানো হয়েছিল আগামী আইপিএলে বোর্ড ডিআরএসের প্রয়োগ করতে চলেছে এবং বোর্ড চায় যাতে এই প্রযুক্তি সম্পর্কে আমাদেরও সঠিক ধারণা থাকে।’

আইএইচএস/জেআইএম

আরও পড়ুন