ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

ফিক্সিংয়ের টুর্নামেন্টে ছিলেন বাট-আসিফও!

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৮:৫১ পিএম, ৩১ জানুয়ারি ২০১৮

আরব আমিরাতে একটি ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে নির্লজ্জ ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা প্রকাশ্যে আসার পর ক্রিকেট বিশ্ব জুড়ে উঠেছে সমালোচনার ঝড়। মাঝপথে টুর্নামেন্টটিই বন্ধ করে দেয়া হয়েছে। এবার জানা গেল, ওই টুর্নামেন্টের অংশ ছিলেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা পাকিস্তানের দুই কলঙ্কিত ক্রিকেটার সালমান বাট আর মোহাম্মদ আসিফও।

২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে ফিক্সিংয়ের দায়ে পাঁচটি বছর নিষিদ্ধ ছিলেন বাট, আসিফ আর মোহাম্মদ আমির। আমির না গেলেও এবার ফিক্সিংয়ে অভিযুক্ত আরেকটি টুর্নামেন্টে নাম জড়িয়ে গেল বাট-আসিফের। সালমান বাট নিজেই এ কথা স্বীকার করেছেন।

যদিও ফিক্সিংয়ে জড়ানোর মতো কাজ করেননি সালমান বাটরা। তবে জড়িয়েও যেতে পারতেন। আরব আমিরাতে 'আজমান অল স্টারস লিগ' নামের পাতানো টুর্নামেন্টে যে নাম ছিল তাদেরও। সালমান বাট তো দুটি ম্যাচ খেলেছেনও।

পরে খেলার মান দেখে ফেরত আসার সিদ্ধান্ত নেন বাট। পাকিস্তানের সাবেক এ ওপেনার বলেন, 'আমি ন্যাশনাল রিজিওন ওয়ানডে কাপে (পাকিস্তানের ঘরোয়া লিগে) সুযোগ পাইনি। আমার হাতে কোনো কাজ ছিল না। সেজন্য ওখানে গিয়েছিলাম। কিন্তু যখন সেখানে যাই, বুঝতে পারি এটা সৌখিন লেভেলের ইভেন্ট। সেখানে কোনো ম্যাচ রেফারি নেই, আইসিসির দুর্নীতি দমন শাখার প্রতিনিধি এমনকি স্কোরারও নেই।'

বাট জানিয়েছেন, লিগে দুটি ম্যাচ খেলেছেন তিনি। তবে জীবনে একটি ধাক্কা খাওয়ার পর কোনো ধরনের বিতর্কের সঙ্গী হতে চান না পাকিস্তানের সাবেক অধিনায়ক, 'স্পট ফিক্সিং কেলেঙ্কারির পর থেকে আমি বিতর্ক থেকে দূরে থাকার চেষ্টা করি। আইসিসি ওই আসরের তদন্ত করছে শুনে খুশি হয়েছি। কেননা এটাতে অনেক ফাঁক-ফোকর আছে। আমি শুধু দুটি ম্যাচ খেলেছি, তারপর চলে আসি।'

এমএমআর/আইআই

আরও পড়ুন