ভিডিও EN
  1. Home/
  2. খেলাধুলা

পেস বোলার থেকে স্পিনার

ক্রীড়া প্রতিবেদক | প্রকাশিত: ০৮:২৫ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮

স্বপ্ন ছিল পেসার হবেন। গতিতে উড়িয়ে দেবেন উইকেট। ক্রিকেট খেলা শুরুও করেছিলেন পেস বোলিং দিয়ে। সেই নাঈম হাসান এখন বিশেষজ্ঞ অফস্পিনার হিসেবে জাতীয় দলে।

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের বাংলাদেশ দলে সবচেয়ে বড় চমক নাঈমের নামটিই। বয়স মাত্র ১৭। প্রথম শ্রেণির ক্রিকেটেও খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয়নি এই তরুণের। চমকটা তো বেশ বড়ই!

মূলত অফস্পিনের ভেল্কিতেই নির্বাচকদের নজর কেড়েছেন নাঈম। সঙ্গে টুকটাক ব্যাটিং জানেন। তার মধ্যে অমিত প্রতিভা দেখছেন তারা। প্রতিভার প্রমাণ দেয়ার সুযোগটাও নাঈম পেয়ে যেতে পারেন লঙ্কানদের বিপক্ষে, ৩১ জানুয়ারি থেকে শুরু সিরিজের প্রথম টেস্টেই!

যে অফস্পিনের জন্য আজ জাতীয় দলে, সেই স্পিনটাকে এড়িয়ে নাকি পেসার হতে চেয়েছিলেন নাঈম। উদীয়মান এ ক্রিকেটার নিজেই জানালেন সে কথা। তিনি বলেন, 'ক্রিকেট শুরু করেছি পেস বল দিয়ে। তখন হাইট এত বেশি ছিল না। একাডেমিতে বড় ভাইরা বলেছে তুমি স্পিনার হও। তখন কোচ বাইরে ছিল। আসার পর উনিও বললেন, স্পিনার হও। আমার কোচ তো মূলত স্পিনার (মোমিন ভাই)।'

নাঈমকে অবশ্য জাতীয় দলের একাদশে জায়গা পেতে লড়াই করতে হবে আবদুর রাজ্জাক, মেহেদী হাসান মিরাজের মতো প্রতিষ্ঠিত স্পিনারদের সঙ্গে। ডানহাতি এ তরুণ অবশ্য এটাকে লড়াই হিসেবে দেখছেন না। অভিজ্ঞদের কাছ থেকে শেখার সুযোগ হিসেবে দেখছেন, 'এটা ভালো। উনারা সবাই অভিজ্ঞ, অনেক কিছু শেখার আছে। চেষ্টা করব সবকিছু শেখার।'

এমএমআর/আরআইপি

আরও পড়ুন